logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

করোনার অ্যান্টিবডি আবিষ্কার করেছে নেদারল্যান্ডসের গবেষকরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ মার্চ ২০২০, ১৫:৪১ | আপডেট : ১৬ মার্চ ২০২০, ১৫:৪৩
Dutch researchers find antibody which may lead to anti-corona medicine
ছবি সংগৃহীত

নেদারল্যান্ডসের উট্রেচট ইউনিভার্সিটি এবং ইরাসমাস মেডিকেল সেন্টারের গবেষকরা একটি মানব অ্যান্টিবডি তৈরি করেছেন যা তাদের ভাষায় ‘কভিড-19 এর প্রতিরোধ ও চিকিৎসার’ সম্ভাবনা তৈরি করবে। তবে গবেষণার প্রধান উট্রেচট ইউনিভার্সিটির ওয়েবসাইটে বলেছেন, মিথ্যা আশ্বাস দেয়া ঠিক হবে না কিন্তু এই আবিষ্কার আশাব্যঞ্জক।

তিনি বলেন, তবে মানুষের ওপর এর কার্যকারিতা নিয়ে ভাবার সময় এখনও আসেনি। ওই গবেষণাটি মর্যাদাপূর্ণ বিজ্ঞান বিষয়ক সাময়িকী ন্যাচারে প্রকাশিত হওয়ার আগে সেটির পিয়ার রিভিউ করা হচ্ছে।

ওই অ্যান্টিবডিটি ব্যাপক পরিমাণে উৎপাদনের জন্য এখন একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি খুঁজছেন গবেষকরা। ইরাসমাসের অধ্যাপক ফ্র্যাঙ্ক গ্রসভেল্ড ইরাসমাস ম্যাগাজিনকে বলেছেন, এই অ্যান্টিবডি বাজারজাত করার আগে সেটিকে একটি ব্যাপক ডেভেলপমেন্ট ফেজের মধ্য দিয়ে যেতে হবে এবং এটির বিষাক্ত উপাদান পরীক্ষা করতে হবে।

তিনি বলেন, এটা প্রক্রিয়াধীন রয়েছে। ওষুধের পাশাপাশি আমরা এই অ্যান্টিবডিকে একটি ডায়াগনস্টিক টেস্ট হিসেবে ব্যবহার করতে চাই: যার মাধ্যমে সবাই বাসায় বসেই জানতে পারবেন তিনি সংক্রমিত হয়েছেন কিনা। এই ওষুধ গ্রহণের পর সংক্রমণ থেমে যাবে এবং রোগী সুস্থ হয়ে উঠবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন গ্রসভেল্ড।

তিনি বলেন, তবে প্রতিকারের চেয়ে প্রতিরোধ অবশ্যই ভালো। তাই এটার আসল সমাধান হলো ভ্যাকসিন, অন্যরা এ বিষয়ে কাজ করছে। তবে একটি ভ্যাকসিন ডেভেলপ করতে সহজেই দুই বছর সময় লাগতে পারে। আমাদের ওষুধ, যদি এটি কাজ করে, তাহলে খুব শিগগিরই বাজারে আসতে পারে। তবে এটি উৎপাদন খুব ব্যয়বহুল।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2