• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

ইতালিতে ভ্রমণ নিষেধাজ্ঞা অমান্য করলে কারাদণ্ড

আসলামউজ্জামান, ইতালি প্রতিনিধি

  ১০ মার্চ ২০২০, ২১:১৪
ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে
ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে

ইতালিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। সোমবার রাত থেকে সারাদেশে রেড অ্যালার্ট জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে। এসময় তিনি বলেন, ‘অন্ধকারতম সময়’ পার করছে তার দেশ।

এর আগে আগামী ৩ এপ্রিল পর্যন্ত সারাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। নিষিদ্ধ করা হয় সব ধরনের সভা-সমাবেশ। এছাড়া ফুটবল লীগ সিরি আ’ও ৩ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। বার, রেস্টুরেন্ট, ব্যবসা প্রতিষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে বন্ধ করতে বলা হয়েছে। চাকরি, ব্যবসা-বাণিজ্য এবং পারিবারিক বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকারও নির্দেশ দেয়া হয়েছে।

নিজ শহর থেকে অন্য কোনও শহরে না যাওয়ার জন্যও সকলকে বলা হয়েছে। এ নিয়ম অমান্যকারীদের ৩ মাসের জেল বা ২০৬ ইউরো জরিমানার বিধান রেখে আইন পাস করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে মৃতের সংখ্যা আরও বেড়েছে। বিগত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে প্রাণ হারিয়েছেন ৯৭ জন। আর আক্রান্ত হয়েছে ১৭৯৭ জন। করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে।

সোমবার ইতালির বেসামরিক সুরক্ষা সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২ জনে পৌঁছেছে। আর মৃতের সংখ্যা আগের দিনের ৩৬৬ থেকে বেড়ে ৪৬৩ জনে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
অষ্টগ্রামে ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা
টাঙ্গাইলে ৩ বাসকে জরিমানা
পচা মাংস বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা
X
Fresh