logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

যাত্রী হাঁচি দেয়ায় পথ পরিবর্তন করলো যুক্তরাষ্ট্রের বিমান

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ১০ মার্চ ২০২০, ১৯:৩৬ | আপডেট : ১০ মার্চ ২০২০, ১৯:৩৯
Passenger reaction to sneezing person causes plane to divert to Denver
ছবি সংগৃহীত
যুক্তরাষ্ট্রে করোনা আতঙ্কে গন্তব্যস্থলে যাওয়ার আগেই ঘুরিয়ে দেয়া হলো একটি বিমান। ইউনাইটেড এয়ারলাইন্সের ওই বিমানটি কলোরাডো রাজ্যের ঈগল শহর থেকে নিউজার্সিতে যাচ্ছিল। কিন্তু যাত্রাপথে এক যাত্রী হাঁচি দেয়ার পর বিমানে থাকা আরোহীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়।

বিমানে থাকা অন্য যাত্রীরা মনে করেছিলেন যে ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত। তাই প্রাণঘাতী করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে যাত্রীদের অনুরোধে বিমানটি গন্তব্যস্থল পরিবর্তন করে। শেষ পর্যন্ত ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরে নামিয়ে দেয়া হয় যাত্রীদের।

তবে যাত্রীদের ধারণা পুরোপুরিই ভুল প্রমাণিত হয়েছে। কারণ বিমানে হাঁচি দেয়া ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত নয় বরং অ্যালার্জিজনিত সমস্যার কারণে তিনি হাঁচি দেন বলে জানা গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের কার্ডিয়াক বিশেষজ্ঞ জর্ডান স্যাটিরসটেইন এ ঘটনার পর টুইটারে একটি পোস্ট দেন। সেখানে তিনি লেখেন, যাত্রীদের বিমান থেকে নামিয়ে দেয়ার পর তারা হাত ধুচ্ছিলেন। যদিও যাত্রীদের আতঙ্কগ্রস্ত হওয়ার কোনো কারণ ছিল না। কেননা হাঁচি দেয়া ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না। অ্যালার্জিজনিত সমস্যার কারণে তিনি হাঁচি দিচ্ছিলেন।

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে অন্তত ৪০১৮ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে গেছে। তবে চীনে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে শুরু করলেও ইতালি, দক্ষিণ কোরিয়া ও ইরানে মারাত্মক আকার ধারণ করেছে এই ভাইরাসটি।

এ/পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়