logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন।গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

করোনার বিস্তারের জন্য বিশ্বকে প্রস্তুত থাকতে হবে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০২ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৫
World must prepare for pandemic says WHO
ছবি সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও সতর্ক করে দিয়ে বলেছে, করোনাভাইরাসের মহাদেশব্যাপী ছড়িয়ে পড়ার ব্যাপারে বিশ্বকে আরও প্রস্তুত থাকতে হবে। সংস্থাটি বলছে, এই মহামারী এখনই মহাদেশব্যাপী ছড়িয়ে পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি কিন্তু দেশগুলোর ‘প্রস্তুত’ থাকা উচিত। খবর বিবিসির।

কোনও একটি সংক্রামক রোগ যখন বিশ্বের বিভিন্ন অংশে ব্যক্তি থেকে ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়ে তখন সেটিকে প্যানডেমিক বা মহাদেশব্যাপী ছড়িয়ে পড়া বলা হয়। চীনের বাইরে ব্যাপক হারে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে এই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এমন আশঙ্কার সৃষ্টি হয়েছে।

যদিও আক্রান্তদের মধ্যে অধিকাংশই ভাইরাসটির মূল উৎস চীনের নাগরিক। সেখানে এখন পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষ এই করোনাভাইরাস বা কভিড-১৯ এ আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে অন্তত ২৬৬৩ জনের।

তবে চীনের বাইরে আরও প্রায় ৩০টি দেশে ১২০০-র বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এসব দেশে মৃতের সংখ্যা ৩০ জন ছাড়িয়ে গেছে। সবশেষ সোমবার ইতালিতে আরও চারজনের মৃত্যু হয়। সবমিলিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে সাতজনের মৃত্যু হলো।

এদিকে করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবের কারণে বিশ্বজুড়ে শেয়ারবাজারে ধস নেমেছে। অন্যদিকে চীন জানিয়েছে, তারা আগামী মাসে ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক সভা পিছিয়ে দিয়েছে। করোনাভাইরাসের বিরুদ্ধে ‘চলমান প্রচেষ্টা’ অব্যাহত রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৭০০ ছাড়িয়ে গেছে। এর মধ্যে চীনেই প্রাণ গেছে অন্তত ২৬৬৩ জনের। আর বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ।

এ/পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০১১৪৯০ ২১০১৮৬ ৫২৮৬৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়