logo
  • ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

ট্রাম্পের সফরের মাঝেই রণক্ষেত্র দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১৬ | আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩১
ট্রাম্পের সফরের মাঝেই রণক্ষেত্র দিল্লি
রণক্ষেত্র দিল্লি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের মাঝেই ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) পক্ষ ও বিপক্ষ- দু’দলের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে দিল্লি। এতে দিল্লি পুলিশের প্রধান কনস্টেবল নিহত হয়েছেন। এছাড়া ঊর্ধ্বতন এক কর্মকর্তাও আহত হয়েছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। 

সোমবার রাতে ভারতের রাজধানী দিল্লি পৌঁছনোর কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তার কয়েক ঘণ্টা আগে উত্তর পূর্ব দিল্লি কার্যত রণক্ষেত্রে পরিণত হল। নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষের এবং বিপক্ষের আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে প্রাণ হারালেন এক পুলিশ কর্মী। পাথরে পাথরে ছয়লাপ রাস্তাঘাট।

সংঘর্ষ শুরু হয়েছিল রবিবারেই। ভজনপুরা এবং মৌজপুর অঞ্চলে বেশ কিছু দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন সিএএ বিরোধী আন্দোলনকারীরা। রবিবার তাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন সিএএ-পন্থীরা। দু'পক্ষই একে অপরকে লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে। তারই মধ্যে আগুনে ঘি ঢালেন দিল্লির বিজেপি নেতা কপিল মিশ্র। দাবি করেন, ট্রাম্পের সফরের জন্য তাঁরা কিছু করছেন না। তিন দিনের মধ্যে পুলিশ সিএএ বিরোধী আন্দোলনকারীদের তুলে না দিলে তাঁরাই ব্যবস্থা নেবেন।

কপিল মিশ্রের এই বিবৃতি শোনার পরে আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে পরিস্থিতি। দফায় দফায় দু'পক্ষের মধ্যে সংঘর্ষ চলতে থাকে। সোমবার সকালেও পরিস্থিতির বদল হয় না। অভিযোগ, বিক্ষোভকারীদের তরফ থেকে গুলিও চলে। তবে সেই গুলি কারা চালিয়েছে, তা নিয়ে পুলিশ এখনও পর্যন্ত কিছু জানায়নি। দু'পক্ষের সংঘর্ষ আটকাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। তারই মধ্যে এক পুলিশ কর্মীকে লক্ষ্য করে গুলি চালানো হয়। বিকেলে সেই পুলিশ কর্মীর মৃত্যু হয়। বন্দুকবাজের পরিচয় এখনও জানায়নি পুলিশ।

এ দিনের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর বক্তব্য, দিল্লির আইনশৃঙ্খলা পরিস্থিতি কেন্দ্রের হাতে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্রুত হস্তক্ষেপ করা উচিত এবং ব্যবস্থা নেওয়া উচিত। যদিও বিজেপির তরফে এখনও পর্যন্ত এ দিনের ঘটনা নিয়ে কোনও বিবৃতি জারি করা হয়নি।

এ দিন রাতেই দিল্লি ঢুকবেন ডনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সকালে তাঁর রাজঘাটে গিয়ে গাঁধীর সমাধিতে শ্রদ্ধা জানানোর কথা। দুপুরে নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠকও হওয়ার কথা। তার মধ্যে এ দিনের ঘটনা বড় সড় প্রশ্ন তুলে দিলো।

এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ৩০
বিশ্ব ৬৮৫৬২৩ ১৪৫৭০৬ ৩২১৩৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়