• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিএএ ভারতীয় নাগরিকদের তাড়িয়ে দেয়ার কথা বলেনি: তসলিমা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০১
তসলিমা নাসরিন
আনন্দবাজার থেকে নেয়া

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভয়ঙ্কর কিছু হবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। ভারতের বাংলা দৈনিক আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেছেন।

তসলিমা বলেন, ভয়ঙ্কর কিছু হবে না। হয়তো ভারতের অর্থনৈতিক অবস্থা খারাপ, তাই এই বিষয়টা দিয়ে একটু ডাইভার্ট করা হয়েছিল। আপনিই বলুন না, এত মুসলিম ভারতে, সবাইকে চলে যেতে বলবে? কোথায় রাখবে তাদের? এটা হবে না। তবে বাংলাদেশের মুসলিম যারা ভারতে অবৈধভাবে কাজ করতে এসেছিল তাদের কিন্তু দেশে পাঠিয়ে দেয়ার কাজ শুরু হয়ে গেছে। হাজার হাজার লোককে ও দেশে ঢুকিয়ে দেয়া হচ্ছে একটু একটু করে। এই বিষয়গুলো খবরে কম আসে।

সিএএ নিয়ে সাধারণ মানুষকে বোঝাতে হবে বলেও মন্তব্য করেন তসলিমা। তিনি বলেন, মানুষকে বোঝাতে হবে। সিএএ কখনও বলেনি ভারতীয় নাগরিকদের তাড়িয়ে দাও। এতো মানুষকে তাড়াবেই বা কোথায়? আসলে রাজনীতির কারণে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে।

তসলিমা আরও বলেন, হিন্দুরা বাংলাদেশ থেকে চলে আসছে। কিন্তু তার মানে তো এই নয়, সব হিন্দুই আক্রমণের শিকার! কোথাও মন্দির পোড়ানো হয়েছে। তার মানেই ধরে নেয়া হচ্ছে সব মন্দির ভাঙবে। তাই যদি হতো তো সবাই ভাবতো আমাদেরও মারবে! পুরো গ্রামই তো চলে আসত তাহলে!

নিজেও ‘পার্সিকিউশন’-এর শিকার উল্লেখ করে তসলিমা বলেন, হ্যাঁ। হিন্দুদের মতো মুসলমানরাও রাজনৈতিক হয়রানি বা ‘পার্সিকিউশন’-এর শিকার। আমি তো নিজের দেশেই যেতে পারি না। ঘুরে বেড়াচ্ছি এ প্রান্ত থেকে ও প্রান্ত। তবুও আমি আশাবাদী। ভারতের সংবিধান খুব পোক্ত। এখানে হিন্দু-মুসলিম নারী-পুরুষের সমান অধিকার। অনেক সেক্যুলার মানুষও আছে ভারতে। ছাত্র আন্দোলন দেখে খুব উৎসাহ পাচ্ছি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
১০০ বছর পর খুলল মসজিদ, ঈদের নামাজ পড়লেন মুসলিমরা
ঈদের দিনে যা করবেন, যা করবেন না
মুসলিম উম্মাহকে বিএনপির ঈদ শুভেচ্ছা
X
Fresh