logo
  • ঢাকা মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

ইসলামি শিক্ষাবিরোধী হওয়ায় ইন্দোনেশীয় শহরে নিষিদ্ধ ভালোবাসা দিবস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪১
City in Aceh bans Valentine’s Day celebration as it ‘goes against Islamic law’
জাকার্তা পোস্ট থেকে নেয়া
ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের বান্দা আচেহ শহরের প্রশাসন সেখানে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ করেছে। এটি ইসলামি শিক্ষাবিরোধী হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে শহরের প্রশাসন।

বান্দা আচেহ’র মেয়র আমিনুল্লাহ উসমান বলেছেন, ইসলামি মূল্যবোধের পবিত্রতা রক্ষা এবং ইসলামি আইন শক্তিশালী করতে আমরা জনগণকে জানাচ্ছি যে, ভালোবাসা দিবস ইসলামি আইন পরিপন্থী এবং আচেহ’র সংস্কৃতির সঙ্গে যায় না।

আমিনুল্লাহ বলেন, এ বিষয়ে গত সোমবার তিনি একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। এতে তরুণ-তরুণীদের ভালোবাসা দিবস পালন থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া দিনটি উপলক্ষে বিশেষ কোনও অনুষ্ঠান আয়োজনের বিষয়ে সতর্ক করা হয়েছে সেখানকার সব হোটেল, রেস্টুরেন্ট, বিনোদনকেন্দ্রগুলোকে।

বার্তা সংস্থা আন্তারা আমিনুল্লাহকে উদ্ধৃতি করে জানায়, ভালোবাসা দিবস আচেহ’র ঐতিহ্য বিরোধী হওয়ার পাশাপাশি ইসলামি আইন ও আচেহ’র সংস্কৃতি বিরোধী।

এদিকে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধে একই ধরনের ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশের বানদাং শিক্ষা সংস্থাও। গত সোমবার তারা প্রাথমিক ও জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থীদের ভালোবাসা দিবস পালন থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।

উল্লেখ্য, আচেহ প্রদেশের রাজধানী বান্দা আচেহ শহর। এই আচেহ প্রদেশেই ইসলামি শরিয়াহ অনুসরণ করা হয়। সেখানে জুয়া, ব্যাভিচার, বিবাহপূর্ব শারীরিক সম্পর্ক, সমকামিতা প্রভৃতির জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়