• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অভিশংসনের বিচার থেকে আজই দায়মুক্তি পেতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জানুয়ারি ২০২০, ১৯:৫৭
ডোনাল্ড ট্রাম্প
ছবি সংগৃহীত

অসম্ভব এক যুদ্ধ জয়ে নেমেছিল ডেমোক্র্যাটরা। জয়ের সম্ভাবনাও ছিল খুব ক্ষীণ। তারপরও একবার চেষ্টা চালাতে চেয়েছিল তারা। তৃতীয় কোনও মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিতও হন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ঢাল থাকলেও তলোয়ারের অভাবে হয়তো এ যাত্রা হার মানতেই হবে ডেমোক্র্যাটদের।

প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসিত করলেও উচ্চকক্ষ সিনেটে গিয়ে পিছু হটতে হচ্ছে ডেমোক্র্যাটদের। ট্রাম্পের অভিশংসনের বিচারের জন্য প্রয়োজনীয় সাক্ষীর যোগাড় করতে পারেনি তারা। তাই আজ শুক্রবারই অভিশংসনের বিচার থেকে দায়মুক্তি মিলতে পারে ট্রাম্পের।

সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারে সাক্ষ্য দিতে সমন পাঠানোর চারজন রিপাবলিকানের সমর্থন দরকার ছিল ডেমোক্র্যাটদের। কিন্তু তিনজনের সমর্থন পাওয়া গেলেও চতুর্থ রিপাবলিকান সিনেটরের কাছ থেকে আশানুরূপ সাড়া পায়নি তারা। একজন সিনিয়র সিনেটর জানিয়ে দিয়েছেন যে, তিনি এই প্রক্রিয়া সমর্থন দেবেন না।

সিনেটর লামার অ্যালেকজান্ডার বলেছেন, ডেমোক্র্যাটরা প্রমাণ করতে সক্ষম হয়েছে যে ট্রাম্প অনৈতিক কাজ করেছেন কিন্তু তা অভিশংসন করার মতো অপরাধ নয়। আর তার এই মন্তব্যের মধ্য দিয়েই মূলত সিনেটে আজ ট্রাম্পের দায়মুক্তির পথ প্রশস্ত হলো।

ট্রাম্পকে পুরোপুরি কোণঠাসা করতে সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে সাক্ষী হিসেবে খুব করে চাইছিল ডেমোক্র্যাটরা। কারণ এর আগে জন বোল্টন বলেছিলেন, নিজের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্তে যখন না পর্যন্ত ইউক্রেন রাজি হচ্ছে, ততক্ষণ পর্যন্ত দেশটিকে সামরিক সহায়তা দেয়া বন্ধ রাখতে ট্রাম্প সরাসরি নির্দেশ দিয়েছিলেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh