logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জানুয়ারি ২০২০, ১৭:০২
আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ২২:০৫

সংসদ চাইলে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর আমাদের হবে: ভারতের সেনাপ্রধান

ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানে
ছবি সংগৃহীত
ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানে বলেছেন, দেশটির সংসদ চাইলে সেনাবাহিনী পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে। তিনি বলেন, ভারতীয় সংসদ ১৯৯৪ সালে এক প্রস্তাব পাস করে, যেখানে বলা হয়, পুরো জম্মু ও কাশ্মীর দেশটির অবিচ্ছেদ্য অংশ। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতীয় সেনাপ্রধান বলেন, বর্তমান এনডিএ সরকারের কয়েকজন মন্ত্রী বলেছেন ৩৭০ ধারা বাতিলের পর তাদের ‘পরবর্তী এজেন্ডা’ হচ্ছে পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরের নিজেদের অধিকার প্রতিষ্ঠা করা। তিনি বলেন, যদি সংসদ চায় যে পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর আমাদের হবে, এবং আমরা যদি নির্দেশ পাই, তাহলে যথাযথ পদক্ষেপ নেয়া হবে। যদি সেটা ম্যান্ডেট হয়, তবে তাই হোক।

এদিকে ভারতের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তে দেশটির সামরিক বাহিনী পুনঃসমন্বয়ের বিষয়েও ব্যাখ্যা দিয়েছেন জেনারেল নারাভানে। তিনি বলেছেন, চীন ও পাকিস্তানের হুমকি মোকাবিলায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

অন্যদিকে পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর নিয়ে ভারতীয় সেনাপ্রধানের বক্তব্যের নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে আজাদ জম্মু ও কাশ্মীরে প্রথমে আঘাত হানার ব্যাপারে ভারতীয় সেনাপ্রধানের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন। ‘বালাকোট’ পরবর্তী জবাবের কথা স্মরণ করিয়ে দিয়ে ওই বিবৃতিতে আরও বলা হয়, পাকিস্তানের দৃঢ়তা নিয়ে ভারতীয় নেতৃত্বের ভ্রান্তির মধ্যে থাকা উচিত হবে না।

RTVPLUS