logo
  • ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭

ট্রাম্পের কথায় ইরানের সঙ্গে করা চুক্তি থেকে বেরোবে না যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ জানুয়ারি ২০২০, ১৭:০৬
ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাজ্য
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব (ইরানি নিউজ সাইট পার্সটুডের)
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথায় ইরানের সঙ্গে করা জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) থেকে বেরিয়ে যাবে না বলে জানিয়েছে যুক্তরাজ্য। খবর ইরানের শীর্ষস্থানীয় নিউজ সাইট পার্সটুডের।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বুধবার রাতে এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের জেসিপিওএ থেকে বেরিয়ে যাওয়ার আহ্বানে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমারা নিরাপত্তার জন্য এটিকে এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করি।

তিনি এই বিবৃতিতে আরও বলেন, পরমাণু অস্ত্র বিস্তার প্রতিরোধ করার জন্য কূটনৈতিক উপায়ে জেসিপিওএ টিকিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাওয়া সঙ্গত বলে মনে করে লন্ডন।

ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ডোনাল্ড  ট্রাম্প বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে জানান, তিনি ইরানকে কখনও পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না।

যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনের জেসিপিওএ থেকে বেরিয়ে যাওয়ার সময় এসেছে বলেও উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

জেসিপিওএ থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় এবং অন্য দেশগুলো এটি বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় ইরান গত ৫ জানুয়ারি এক বিবৃতিতে জানায়, দেশটির পক্ষে আর এই চুক্তির শর্ত মেনে চলা সম্ভব নয়।

তবে এই চুক্তিতে সই করা অন্য দেশগুলো ইরানের পাওনা বুঝিয়ে দিলে ইরান আবার এতে ফিরে আসবে বলেও উল্লেখ করা হয়ে এই বিবৃতিতে।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়