logo
  • ঢাকা শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পারভেজ মোশাররফকে ভারতের নাগরিকত্ব দেয়ার প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ ডিসেম্বর ২০১৯, ২৩:৫৭
পারভেজ মোশাররফ, ভারত
পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজ
পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে দ্রুত ভারতের নাগরিকত্ব দেয়ার প্রস্তাব দিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জ্যেষ্ঠ নেতা সুব্রামানিয়ান স্বামী। খবর পাকিস্তানি গণমাধ্যম দ্য নিউজের।

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভের মধ্যেই রাজ্যসভার সদস্য সুব্রামানিয়ান বৃহস্পতিবার এক টুইটার পোস্টে পাকিস্তানের এই অবসরপ্রাপ্ত জেনারেলকে দ্রুত ভারতের নাগরিকত্ব দেয়ার প্রস্তাব দেন।

এই বিজেপি নেতা লেখেন, আমরা মোশাররফকে (পারভেজ মোশাররফ) দ্রুত নাগরিকত্ব দিতে পারি কারণ তিনি দরিয়াগঞ্জে (দিল্লির একটি অঞ্চল) জন্মগ্রহণ করেছেন এবং নির্যাতনের শিকার হয়েছেন। হিন্দুদের সব আত্ম-স্বীকৃত বংশধররা আসন্ন নতুন সিএএ-এর আওতায় পড়বে।

গত ১৭ ডিসেম্বর পাকিস্তানের পেশওয়ার হাইকোর্টের বিচারপতি ওয়াকার আহমদ শেঠ, লাহোর হাইকোর্টের বিচারপতি শহিদ করিম এবং সিন্ধু হাইকোর্টের বিচারপতি নজর আকবরের সমন্বয়ে গঠিত এক বিশেষ আদালত রাষ্ট্রদ্রোহের মামলায় পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দেন।

এই আদালতের রায়ে বলা হয়েছে, পারভেজ মোশাররফ যদি ফাঁসি কার্যকরের আগে মারা যান, তবে তার মৃতদেহ ইসলামাবাদের প্রধান সড়কে তিনদিন ঝুলিয়ে রাখা হবে। রায়ের পর পরোক্ষভাবে তার পক্ষ নিয়েছে ইমরান খানের সরকার। রায়ে ত্রুটি আছে জানিয়েছে সরকারের লিগ্যাল টিম।

এদিকে ভারতের লোকসভায় ৯ ডিসেম্বর এবং রাজ্যসভায় ১১ ডিসেম্বর নাগরিকত্ব (সংশোধন) বিল, ২০১৯ পাস হয়। ভারতীয় প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ১২ ডিসেম্বর বিলটিতে সই করলে এটি আইন হয়ে যায়। এর পর থেকেই ভারতজুড়ে এই বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত আছে।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়