• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

আগামীকাল মহারাষ্ট্রে আস্থাভোটের নির্দেশ সুপ্রিম কোর্টের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ নভেম্বর ২০১৯, ১৫:৩২
Supreme Court directs vote of confidence tomorrow in Maharashtra, rtvonline
আনন্দবাজার থেকে নেয়া

ভারতের মহারাষ্ট্র রাজ্যে বহু নাটকীয়তার পর শরিকদের নিয়ে সরকার গঠন করেছিল বিজেপি। তবে বিরোধী জোটের দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামীকাল বুধবার সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে।

এর আগে শনিবার ফড়নবিশ যেভাবে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তার বিরুদ্ধে রাজ্যপালের পক্ষপাতিত্বের অভিযোগ তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। আজ আদালত বলেন, অতি দ্রুত প্রোটেম স্পিকার (অন্তবর্তীকালীন স্পিকার) নিয়োগ দিয়ে আগামিকাল বুধবার বিকেল ৫টার মধ্যে আস্থা ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

মহারাষ্ট্রে সরকার গঠনের বিরোধিতা এবং ২৪ ঘণ্টার মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেয়ার আর্জি জানায় শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোট। এ প্রেক্ষিতে শুনানি হয় তিন সদস্যের বেঞ্চে। সেখানে আদালত বলেন, কোনও গোপন ব্যালট নয়, সরাসরি সম্প্রচার করতে হবে সেই আস্থাভোট প্রক্রিয়া।

রায় দিতে গিয়ে আদালত এদিন জানিয়েছেন, মহারাষ্ট্রে এখনও বিধায়কদের শপথগ্রহণ হয়নি। অবিলম্বে শপথগ্রহণের জন্য প্রোটেম স্পিকার নির্বাচন করতে হবে। একই সঙ্গে শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চের নির্দেশ প্রোটেম স্পিকারই বিধায়কদের শপথ বাক্য পাঠ করাবেন এবং তিনিই আস্থা ভোট পরিচালনা করবেন

এদিকে মহারাষ্ট্রে আস্থাভোট নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তার দাবি, আস্থাভোটে জোটেরই জয় হবে। সোনিয়ার কথায়, আস্থাভোটে আমরাই জিতব। তবে বিজেপি শিবিরের পাল্টা দাবি, বিধানসভায় তারা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবেন।

অন্যদিকে আরেক নাটকীয় ঘটনায় মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন অজিত পাওয়ার। আজ দেবেন্দ্র ফড়নবিশের কাছে গিয়ে নিজের ইস্তফাপত্র জমা দেন অজিত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৯ মে ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্রস‌চিব
বাইডেনের ‘জেনোফোবিক’ মন্তব্যে জাপান-ভারতের প্রতিবাদ 
ভারত থেকে আসবে পেঁয়াজ, এলসি খুলছেন ব্যবসায়ীরা
নারায়ণগঞ্জে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ
X
Fresh