• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

বায়ুদূষণে কমছে দিল্লিবাসীর গড় আয়ু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ নভেম্বর ২০১৯, ১৮:১৫
average life expectancy of delhi residents can be reduced to 17 years due to air pollution
ছবি সংগৃহীত

মারাত্মক বায়ুদূষণের কারণে ভারতের রাজধানী দিল্লির বাসিন্দাদের গড় আয়ু প্রায় ১০ থেকে ১৭ বছর পর্যন্ত কমে যেতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় ভয়াবহ এই তথ্য উঠেছে। আর এজন্য বাতাসে ভাসমান দূষিত বালুকণা পিএম ২.৫কে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, বাতাসে ভাসমান পিএম ২.৫ নামক আণুবীক্ষণিক বায়ুকণাটিই সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব ফেলছে মানবদেহে। বাতাসে পিএম ২.৫-এর অতিরিক্ত উপস্থিতির কারণে মানুষের স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস যেমন বিঘ্নিত হয়; তেমনই এর প্রভাবে শ্বাসকষ্টজনিত একাধিক সমস্যাও ব্যাপকহারে বৃদ্ধি পায়।

অথচ ১৯ নভেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্য যাচাই করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে দিল্লির বাসিন্দারা সহ্যসীমা থেকে প্রায় ২৫ গুণ বেশি বিষাক্ত বায়ুতে শ্বাস নিচ্ছেন প্রতিনিয়ত। এমন পরিস্থিতিতে মার্কিন একটি নতুন গবেষণাও দিল্লিবাসীর গড় আয়ু কমে যাওয়ার বিষয়টি উঠে এসেছে।

মাইকেল গ্রিনস্টোন এবং শিকাগো ইউনিভার্সিটির এনার্জি পলিসি ইন্সটিটিউটের ক্লেয়ার কিং ফ্যান ২০১৬ সালের দিল্লির বাতাসে উপস্থিত পিএম ২.৫-র তথ্য বিশ্লেষণ করে দেখেন। ওই গবেষণার পরও দেখা যায় মারাত্মক বায়ুদূষণের কারণে দিল্লির বাসিন্দাদের গড় জীবনকাল প্রায় ১০ বছর পর্যন্ত কমে যেতে পারে। যেখানে তারা বেইজিং এবং লস অ্যাঞ্জেলসে থাকলে তাদের সাধারণ জীবনকালের থেকে যথাক্রমে গড়ে প্রায় ছয় এবং এক বছর কম বাঁচবেন।

উল্লেখ্য, দিল্লির ভয়াবহ বায়ুদূষণের কারণে সেখানকার প্রায় ৪০ শতাংশ বাসিন্দা বাসস্থান পরিবর্তনের ইচ্ছা প্রকাশ করেছেন। সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দিল্লির কৃষকদের অর্গানিক চাষ শেখাচ্ছে আরবান ফার্মস
দিল্লিকে গুঁড়িয়ে দুর্দান্ত কামব্যাক কলকাতার
ঘরের মাঠে দিল্লিকে অল্পতেই আটকে দিলো কলকাতা
ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাটিংয়ে দিল্লি
X
Fresh