logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

আগামীকাল থেকে ফোরদু পরমাণু স্থাপনায় গ্যাস ঢোকাবে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ০৫ নভেম্বর ২০১৯, ১৯:৪২
ইরান, হাসান রুহানি
ইরানের নিউজ সাইট পার্সটুডে
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন, আগামীকাল থেকে ফোরদু পরমাণু স্থাপনায় গ্যাস ঢোকানো শুরু হবে।

তিনি মঙ্গলবার তেহরানে নতুন প্রযুক্তি বিষয়ক একটি ফ্যাক্টরির উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা বলেন বলে জানিয়েছে দেশটির নিউজ সাইট পার্সটুডে।

পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন ধাপে ধাপে স্থগিত করার অংশ হিসেবে এই পদক্ষেপ নেয়া হবে। ইরান আগামীকাল থেকে এই প্রক্রিয়ার চতুর্থ ধাপ শুরু করবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতায় বলা হয়েছে ইরান ফোরদু স্থাপনায় এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ বসাতে পারবে কিন্তু সেখানে গ্যাস ঢোকাতে পারবে না। আগামীকাল থেকে আমরা এখানে গ্যাস ঢোকানো শুরু করব।

তিনি বলেন, পরমাণু সমঝোতায় সই করা সব পক্ষের জানা উচিত তেহরান একা এই সমঝোতা মেনে চলতে পারে না। এতে সই করা সব পক্ষের হাতে আলোচনার জন্য দুই মাস সময় আছে।

হাসান রুহানি বলেন, এই সময়ের মধ্যে স্টিল, বিমা, জ্বালানি তেল ও ব্যাংকিংসহ ইরানের সব খাত থেকে তাদেরকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

তিনি বলেন, ইরানের নতুন কার্যক্রমও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-এর তত্ত্বাবধানে অব্যাহত থাকবে এবং অতীতের ধাপগুলোর মতো চতুর্থ ধাপেও আগের অবস্থায় ফিরে যাওয়ার সুযোগ থাকছে।

অত্যন্ত শক্তিশালী এবং সংলাপে বিশ্বাসী ইরানি জাতি সঠিক পথে এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি।

ইরান ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। এরপর ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে।

সমঝোতায় সই করা অন্য সব পক্ষই তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয় কিন্তু বাস্তবে এর প্রমাণ পায়নি ইরান। এই পরিস্থিতিতে ধাপে ধাপে তার দেয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন স্থগিত রাখছে দেশটি।

কে/এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়