logo
  • ঢাকা সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

বেক্সিটের সময় বাড়ল ৩১ জানুয়ারি পর্যন্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ অক্টোবর ২০১৯, ১৮:২৮ | আপডেট : ২৮ অক্টোবর ২০১৯, ১৮:৫৩
যুক্তরাজ্য, ব্রেক্সিট
যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি
ইইউ নেতারা ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বেক্সিট কার্যকরের সময় বাড়াতে সম্মত হয়েছেন। অর্থাৎ যুক্তরাজ্য আগের পরিকল্পনা অনুসারে আগামী বৃহস্পতিবার ইইউ থেকে বেরিয়ে যেতে পারবে না। খবর যুক্তরাজ্যে গণমাধ্যম বিবিসির।

ইইউ কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানান, যুক্তরাজ্যের পার্লামেন্ট কোনও চুক্তি অনুমোদন করলে দেশটি সময়সীমার আগে এই ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে পারত।

এদিকে দেশটির এমপিরা (সংসদ সদস্য) ১২ ডিসেম্বরের আগে সাধারণ নির্বাচন আয়োজনের বিষয়ে বরিস জনসনের করা একটি প্রস্তাবের ওপর ভোট দিতে যখন প্রস্তুত হচ্ছিলেন, ঠিক তখনই বিষয়টি সামনে এলো।

এর আগে স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) এবং লিবারেল ডেমোক্র্যাটস আগামী ৯ ডিসেম্বর একটি নির্বাচন আয়োজনের প্রস্তাব দিয়েছিল।

হাউস অব কমন্সে এই নির্বাচনের জন্য দিন ঠিক করার বিষয়ে ব্যর্থ হওয়ার আশঙ্কায় প্রস্তাবিত দিনটি বাতিল করেনি সরকার।

---------------------------------------------------------------
আরো পড়ুন: যুক্তরাজ্যে প্রেমিকের ইচ্ছা পূরণে মৃত্যুশয্যায় বিয়ে
---------------------------------------------------------------

আগামী বৃহস্পতিবার ইইউ থেকে বেরিয়ে যাওয়ার কথা ছিল যুক্তরাজ্যের, কিন্তু দেশটির পার্লামেন্ট প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তিতে একমত হতে পারেনি। তাই জনসন সময় বাড়ানোর অনুরোধ করেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এর আগে বারবার বলেন, চুক্তিসহ বা ছাড়া ৩১ অক্টোবরেই ইইউ থেকে বেরিয়ে যাবে দেশটি। কিন্তু বেন অ্যাক্ট অনুসারে তাকে ইইউ এর এই বাড়ানো সময় মেনে নিতে হচ্ছে।

ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসোলি বলেন, বেক্সিট কার্যকরের জন্য সময় বাড়ানো ইতিবাচক। কারণ এর ফলে যুক্তরাজ্য কী চায় তা স্পষ্টভাবে জানা যাবে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2