logo
  • ঢাকা বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

কোয়ান্টাসের বিরতিহীন দীর্ঘতম বিমান যাত্রার পরীক্ষামূলক ফ্লাইট সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ অক্টোবর ২০১৯, ১৯:৫৩ | আপডেট : ২০ অক্টোবর ২০১৯, ২২:৩৪
কোয়ান্টাস এয়ারলাইন্স
ছবি: বিবিসি
অস্ট্রেলিয়ার কোয়ান্তাস এয়ারলাইন্স বিরতিহীন দীর্ঘতম বাণিজ্যিক পরীক্ষামূলক ফ্লাইট সফলভাবে সম্পন্ন করেছে। বিরতিহীনভাবে এই বিমান যাত্রা পাইলট, ক্রু ও যাত্রীদের ওপর কী প্রভাব ফেলতে- সেটির অংশ হিসেবে এই ফ্লাইট পরিচালনা করা হয়।

দীর্ঘ ১৬ হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওই বিমানটি ১৯ ঘন্টা ১৬ মিনিটে নিউ ইয়র্ক থেকে সিডনি পৌঁছায়। এসময় বোয়িং ৭৮৭-৯ মডেলের ওই বিমানটিতে ৪৯ জন আরোহী ছিল।

আগামী মাসে লন্ডন থেকে সিডনি পর্যন্ত আরেকটি বিরতিহীন পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা রয়েছে কোম্পানিটির। চলতি বছরের শেষ নাগাদ ওই দুই রুটে ফ্লাইট পরিচালনা করা হবে কিনা সে বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেবে কোয়ান্টাস।

যদি তারা শেষপর্যন্ত তাদের পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়, তাহলে ২০২২ বা ২০২৩ সাল থেকে ফ্লাইট পরিচালনা করবে কোয়ান্টাস।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এখনও পর্যন্ত কোনও বাণিজ্যিক বিমান পুরোপুরি যাত্রী এবং মালবোঝাই করে এতটা পথ পাড়ি দেয়নি।

পথিমধ্যে যাতে জ্বালানি স্বল্পতা না দেখা দেয়, সেজন্য সর্বোচ্চ জ্বালানি নিয়ে যাত্রা শুরু হয় কোয়ান্টাসের ওই ফ্লাইটের। এছাড়া মালবোঝাই ও কার্গোর ক্ষেত্রে সীমাবদ্ধতা আরোপ করা হয়।

বিমান যাত্রার ক্লান্তি কমাতে যাত্রীদের ঘড়িতে সিডনির সময় সেট করে দেয়া হয় এবং পশ্চিমাঞ্চলীয় অস্ট্রেলিয়া রাত নামার আগ পর্যন্ত তাদের জাগিয়ে রাখা হয়।

ছয় ঘণ্টা পর তাদের উচ্চ কার্বোহাইড্রেটের খাবার দেয়া হয় এবং যাতে তারা ঘুমাতে পারে সেজন্য লাইটের আলো কমিয়ে দেয়া হয়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: দিল্লি পুলিশের ওপর হামলার আশঙ্কায় হাই অ্যালার্ট
---------------------------------------------------------------

এছাড়া আরোহীদের ওপর পরীক্ষাগুলোর মধ্যে পাইলট মস্তিষ্কের তরঙ্গ, মেলটোনিনের মাত্রা এবং সতর্কতা পাশাপাশি যাত্রীদের জন্য অনুশীলন ক্লাস এবং মানুষের দেহে এত বেশি সময় অঞ্চল অতিক্রম করার প্রভাব বিশ্লেষণ অন্তর্ভুক্ত ছিল।

কোয়ান্টাস গ্রুপ সিইও অ্যালান জয়েস বলেছেন, এটি বিমানের জন্য একটি সত্যই গুরুত্বপূর্ণ প্রথম। আশা করি, এটি একটি নিয়মিত সেবার পূর্বরূপ যা লোকেরা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কীভাবে ভ্রমণ করে তা দ্রুততর করবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়