logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

জাতিসংঘে কাশ্মীর ইস্যু তোলায় তুরস্ক-মালয়েশিয়ার সমালোচনা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ অক্টোবর ২০১৯, ১৯:২৯
ভারত, তুরস্ক
ছবি: সংগৃহীত
জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে কাশ্মীর ইস্যু তোলায় তুরস্ক ও মালয়েশিয়ার সমালোচনা করেছে ভারত। খবর ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র রবিশ কুমার শুক্রবার উভয় দেশের উদ্দেশে বলেছেন, জম্মু ও কাশ্মীরের বিষয়ে ভারতের নেয়া সাম্প্রতিক সিদ্ধান্তটি একটি অভ্যন্তরীণ বিষয়।

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়িপ এরদোয়ানও এই অধিবেশনে বক্তব্য প্রদানের সময় কাশ্মীরের বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরে ভারতের সমালোচনা করেন।

তার উদ্দেশে মন্ত্রণালয়টির মুখপাত্র বলেন, তুরস্কের সরকারকে এই ইস্যুতে আবার কোনও মন্তব্য করার আগে সেখানকার পরিস্থিতি ভালোভাবে বোঝার আহ্বান জানাচ্ছি আমরা। এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী জাতিসংঘে ভাষণ প্রদানের সময় ভারতকে জম্মু ও কাশ্মীরে আগ্রাসন চালিয়ে অঞ্চলটি দখল করার দায়ে অভিযুক্ত করেন। এছাড়া কাশ্মীর সমস্যার সমাধান করার জন্য পাকিস্তানের সঙ্গে কাজ করতে ভারতের সরকারের প্রতি আহ্বান জানান মাহাথির মোহাম্মদ।

তার উদ্দেশে রবিশ কুমার বলেন, অন্যান্য রাজ্যের মতো জম্মু ও কাশ্মীর ইনস্ট্রুমেন্ট অব অ্যাকসেশন সই করে কিন্তু পাকিস্তান আগ্রাসন চালিয়ে অবৈধভাবে এর কিছু অংশ দখল করেছে।

মালয়েশিয়ার সরকারের ভারতের সঙ্গে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মনে রাখা এবং এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকা উচিত বলেও উল্লেখ করেন তিনি।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়