logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

বিক্রমের সঙ্গে আর যোগাযোগ করা যায়নি: ইসরো প্রধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫২ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৭
ইসরো,  ল্যান্ডার বিক্রম, চন্দ্রযান ২
ছবি: সংগৃহীত
চাঁদে অবতরণের ঠিক আগ মুহূর্তে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো কন্ট্রোল রুমের। ওই ঘটনার দুই সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর শনিবার ইসরোর চেয়ারম্যান কে শিভন জানিয়েছেন, সম্পূর্ণ অক্ষত আছে চন্দ্রযানের অরবিটার; কিন্তু বিক্রমের সঙ্গে আর কোনও যোগাযোগ স্থাপন করা যায়নি।

শিভন বলেন, ভারতের জাতীয় মহাকাশ সংস্থার পরবর্তী লক্ষ্য হলো ২০২২ সালের মহাকাশ অভিযান, যার মাধ্যমে ভারত প্রথমবার মহাশূন্যে মহাকাশচারী পাঠাতে চলেছে।

বার্তা সংস্থা এএনআই’কে শিভন বলেছেন, চন্দ্রযান-২ এর অরবিটার একদম ঠিকঠাক চলছে, তার আটটি যন্ত্রের সবকটিই ঠিক তাদের যেভাবে কাজ করার কথা, সেভাবেই করছে। কিন্তু ল্যান্ডারের সঙ্গে আমরা আর যোগাযোগ স্থাপন করতে পারিনি। আমাদের পরবর্তী লক্ষ্য মহাকাশ অভিযান।

ইসরো প্রধান আরও বলেন, চন্দ্রযান-২ এর অভিযান ৯৮ শতাংশ সফল হয়েছে এবং এখনও বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে চলেছেন বিজ্ঞানীরা।

এদিকে শিভনকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আমরা এই অভিযানকে ৯৮ শতাংশ সফল বলছি কারণ এর উদ্দেশ্য ছিল দুটি – এক, বিজ্ঞান, দুই, প্রযুক্তি প্রদর্শন। সেই প্রদর্শনের ক্ষেত্রে প্রায় ১০০ ভাগ সফল এই মিশন।

তিনি আরও বলেন, ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা চলছে…এখনও কিছু চূড়ান্ত হয়নি। আপাতত আগামী বছর আরও একটি যান্ত্রিক মিশন পাঠানোর লক্ষ্যে এগোচ্ছি। প্রথমে বোঝা দরকার ঠিক কী হয়েছে ল্যান্ডারের।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করতে অসমর্থ হয় বিক্রম। পরে ইসরো জানায়, চাঁদের চারপাশে ঘুরতে থাকা অরবিটার থেকে বিক্রমের থার্মাল ছবি তোলা হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়