logo
  • ঢাকা শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩২ জন, আক্রান্ত ২৬১১ জন, সুস্থ হয়েছেন ১০২০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ইরানের সর্বোচ্চ নেতার নির্দেশে আরামকো’য় হামলা: সিবিএস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৯
সৌদি আরব, আরামকো, হামলা, ইরান, আয়াতুল্লাহ আলি খামেনেয়ী
ছবি: সংগৃহীত
সৌদি আরবের আরামকো তেল স্থাপনায় ড্রোন হামলার অনুমোদন দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ী। বেনামি একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সিবিএস নিউজ বুধবার এমনটা জানিয়েছে।

আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফরে যাচ্ছেন। তার আগেই এমন খবর প্রকাশ করলো সিবিএস নিউজ। শনিবারের ওই ড্রোন হামলার পর এটিকে ‘যুদ্ধের শামিল’ বলে মন্তব্য করেছিলেন পম্পেও।

ওই মার্কিন কর্মকর্তার সুনির্দিষ্ট কোনও তথ্য বা কিভাবে তারা ওই তথ্য পেয়েছে তা জানায়নি সিবিএস। তবে ওই কর্মকর্তার বরাতে বলা হয়, ইরানের সম্পৃক্ততা অস্বীকার করা হবে এমন শর্তে ওই হামলার অনুমোদন দেন খামেনেয়ী।

মার্কিন ওই কর্মকর্তা বলেন, ইরানের সম্পৃক্ততার সবচেয়ে বড় প্রমাণ হলো অপ্রকাশিত স্যাটেলাইট ইমেজে দেখা গেছে- ইরানের বিপ্লবী গার্ডের সদস্যরা দেশটির আহভাজ বিমান ঘাঁটি থেকে হামলার প্রস্ততি নিচ্ছে।

তিনি বলেন, পরে আমরা ওই ছবিগুলোর গুরুত্ব বুঝতে পারি। আমরা পুরোপুরি অপ্রস্তুত হয়ে পড়েছিলাম।

এদিকে ইরান জানিয়েছে, তারা সুইস দূতাবাসের মাধ্যমে ওয়াশিংটনকে ওই হামলার সঙ্গে তাদের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। যদিও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও দাবি করেছেন, ওই হামলার সঙ্গে সম্পৃক্ততা রয়েছে তেহরানের।

অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি বলেছেন, ইরানের ক্রুজ মিসাইল ব্যবহার করে ওই হামলা চালানো হয়েছে বলে তারা সিদ্ধান্তে পৌঁছেছেন। আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এটির পক্ষে প্রমাণও উপস্থাপন করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫৫১১৩ ১৪৬৬০৪ ৩৩৬৫
বিশ্ব ১৯৫৬১৩৯৫ ১২৫৫৮০৫০ ৭২৪৩৮১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়