• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

চীনের ১১২ বিলিয়ন ডলার পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্কারোপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৮
চীন, যুক্তরাষ্ট্র, বাণিজ্যযুদ্ধ, শুল্কারোপ
চীন থেকে আমদানি করা জুতার ওপর শুল্কারোপ করেছে যুক্তরাষ্ট্র (ছবি: সংগৃহীত)

নতুন করে চীনের ১১২ বিলিয়ন ডলার পণ্যের ওপর শুল্কারোপ করেছে যুক্তরাষ্ট্র। এসব পণ্যের মধ্যে জুতা, ডায়াপার ও খাদ্য সামগ্রী রয়েছে। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধে নতুন এই শুল্কারোপ ভিন্ন মাত্রা যোগ করবে। এতে করে প্রতিটি মার্কিন পরিবারের বার্ষিক খরচ বেড়ে ৮০০ ডলারে দাঁড়াতে পারে। খবর বিবিসির।

বছর শেষে চীন থেকে ৩০০ বিলিয়ন ডলার সমপরিমাণ আমদানি পণ্যের ওপর ১৫ শতাংশ শুল্কারোপের পরিকল্পনা করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল রোববার থেকে কার্যকর হওয়া এই শুল্কারোপ ওই পরিকল্পনারই প্রথম ধাপ।

অবশ্য যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের পাল্টা জবাব দিতে শুরু করেছে চীনও। তারা যুক্তরাষ্ট্র থেকে ৭৫ বিলিয়ন ডলারের আমদানি পণ্যের ওপর শুল্কারোপ করেছে।

এসব পণ্যের মধ্যে অপরিশোধিত তেলও রয়েছে। চীন যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত অপরিশোধিত তেলের ওপর ৫ শতাংশ শুল্কারোপ করেছে। বিশ্বের বৃহত্তম দুটি অর্থনীতির দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম জ্বালানির ওপর শুল্কারোপ করা হলো।

চীনের বিরুদ্ধে অসম বাণিজ্যিক চর্চার অভিযোগ তুলে শুল্কারোপের ঘোষণা দিলে বেইজিং-ওয়াশিংটন বাণিজ্যযুদ্ধ শুরু হয়। ‍তবে ক্রমেই তা ভূরাজনৈতিক ক্ষমতা দ্বন্দ্ব হিসেবে আত্মপ্রকাশ করে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ইসরায়েলে অস্ত্র সরবরাহ স্থগিত করল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই আ.লীগ: কাদের
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
X
Fresh