• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাহামায় ডোরিয়ানের তাণ্ডব, এগোচ্ছে ফ্লোরিডার দিকে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৭
বাহামা দ্বীপপুঞ্জ, হারিকেন ডোরিয়ান, ফ্লোরিডা
ছবি: সংগৃহীত

বাহামা দ্বীপপুঞ্জে বাতাসে ঘণ্টায় ৩৫৫ কিলোমিটার গতিতে আঘাত হেনেছে ‘দানবীয়’ হারিকেন ডোরিয়ান। ডোরিয়ানের আঘাতে বাড়ির ছাদ উড়ে গেছে, গাড়ি উল্টে গেছে এবং বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। রোববার আঘাত হানা এই ক্যাটাগরি পাঁচের হারিকেনটি এই অঞ্চলে ১৯৩৫ সালের পর সবচেয়ে শক্তিশালী আটলান্টিক হারিকেন। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান ও সিবিএস নিউজের।

তাৎক্ষণিকভাবে ডোরিয়ানের ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা না গেলেও এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একজন নারী বলেছেন, তার আট বছর বয়সী নাতি পানিতে ডুবে মারা গেছে এবং তার নাতনি নিখোঁজ রয়েছে। ওই দুই শিশুই আবাকো দ্বীপের বাসিন্দা।

কোনও কোনও এলাকায় ‘প্রাণনাশী’ ২০ ফুটের চেয়ে বেশি জলোচ্ছ্বাস হয়েছে বলে জানা গেছে। বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস বলছে, আক্রান্ত দ্বীপগুলো থেকে খুব বেশি কিছু জানা যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে, বহু মানুষ উদ্বাস্তু হয়েছেন। ঘূর্ণিঝড়ের আগেই অধিকাংশ মানুষ আশ্রয়কেন্দ্রে অবস্থান নেয়, এসময় পর্যটন হোটেলগুলোও বন্ধ করে রাখা হয়।

ডোরিয়ানকে ‘দানবীয় ঘূর্ণিঝড়’ উল্লেখ করে বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস বলেছেন, এটা সম্ভবত আমার জীবনের সবচেয়ে ভারাক্রান্ত ও খারাপ দিন। তিনি বলেন, আমরা একটি ঘূর্ণিঝড়ের মুখোমুখি হয়েছি…বাহামার ইতিহাসে যা আমরা কখনও দেখিনি। ‘বাহামার মানুষের জন্য প্রার্থনা’ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে আজ সোমবার প্রায় পুরো দিনই গ্র্যান্ড বাহামা দ্বীপের ওপর দিয়ে অগ্রসর হতে পারে ডোরিয়ান। রোববার যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি)-র পরিচালক কেন গ্রাহাম বলেছেন, পরবর্তী ১০ ঘণ্টা বা তার বেশি সময় বাহামায় বড় ধরনের হারিকেন পরিবেশ বিরাজ করবে।

অন্যদিকে বাহামায় তাণ্ডব চালিয়ে ডোরিয়ান এখন ধীরে ধীরে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে। তবে আবহাওয়ার পূর্বাভাসকারীরা বলছেন, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে সরাসরি আঘাত হানতে না-ও পারে হারিকেন ডোরিয়ান। যদিও আজ সোমবার আরও পরের দিকে ফ্লোরিডার পূর্ব উপকূলের কাছ দিয়ে অতিক্রম করতে পারে হারিকেনটি এবং ওই অঞ্চলে মঙ্গলবার রাত পর্যন্ত থাকতে পারে।

এরই মধ্যে যু্ক্তরাষ্ট্রের ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। হারিকেন ডোরিয়ানের কারণে সম্ভাব্য ক্ষয়ক্ষতি ও বন্যায় আশঙ্কায় ইতোমধ্যেই এসব অঙ্গরাজ্যের উপকূলীয় এলাকা থেকে মানুষজনকে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোড়া গোল ও অ্যাসিস্টে মায়ামিকে জেতালেন মেসি
৬০ বছর আগের প্রেমিকার চিঠি দেখে স্বামীকে হত্যার চেষ্টা
হলিউড অভিনেত্রী সিন্ডি মরগান আর নেই
X
Fresh