logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন

অনলাইন ডেস্ক
|  ২৪ আগস্ট ২০১৯, ১৩:৩২ | আপডেট : ২৪ আগস্ট ২০১৯, ২১:০২
অরুণ জেটলি
ভারতের সাবেক অর্থমন্ত্রী ও বিজেপি নেতা অরুণ জেটলি
দীর্ঘদিন অসুস্থতার পর মারা গেছেন ভারতের সাবেক অর্থমন্ত্রী ও বিজেপি নেতা অরুণ জেটলি। দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ শনিবার তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

ভারতের বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, স্থানীয় সময় শনিবার বেলা ১২টা ৭ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাবেক কেন্দ্রীয় এই অর্থমন্ত্রী।  

এর আগে ৯ আগস্ট বুকে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি হন অরুণ জেটলি। সেখানে কার্ডিও-নিউরো বিভাগে চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন তিনি।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন অরুণ জেটলি। অর্থমন্ত্রী থাকাকালীন গত বছর তার কিডনি প্রতিস্থাপন করা হয়। এ কারণে চলতি বছর ফেব্রুয়ারির মাসে অন্তর্বর্তী বাজেটের সময় সংসদে দেখা যায়নি তাকে। মূলত ওই সময় থেকেই সক্রিয় রাজনীতি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন অরুণ জেটলি।

এদিকে চলতি বছর লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় ফিরলেও শারীরিক অসুস্থতার কারণে মন্ত্রিত্ব নিতে রাজি হননি জেটলি। নিজেকে সময় দিতে চেয়েছিলেন তিনি।

অন্যদিকে অরুণ জেটলির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিভিন্ন দলের রাজনৈতিক নেতা। তার মৃত্যুর পর পরই শোক জানিয়ে টুইট করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এছাড়া টুইটে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

উল্লেখ্য, ১৯৫২ সালের ২৮ ডিসেম্বর দিল্লিতে জন্মগ্রহণ করেন অরুণ জেটলি। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়াশোনা করেন। তিনবার রাজ্যসভার সাংসদ অরুণ জেটলি  বাজপেয়ী সরকারের আমলে ১৯৯৯ সালে তথ্য মন্ত্রণালয়ের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। পরবর্তীতে ২০০০ সালে তিনি আইন মন্ত্রণালয়ের দায়িত্ব পান। সবশেষ ২০১৪ সালে মোদি সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়