• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

গ্রিনল্যান্ড কিনতে না পারায় ডেনমার্ক সফর বাতিল করলেন ট্রাম্প

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ আগস্ট ২০১৯, ১৯:৫৭
গ্রিনল্যান্ড কিনতে না পারায় ডেনমার্ক সফর বাতিল করলেন ট্রাম্প
ফাইল ছবি

গ্রিনল্যান্ড কিনতে না পারায় ডেনমার্ক সফর বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেনমার্কের স্বায়ত্তশাসিত অঞ্চল গ্রিনল্যান্ড কিনতে চাওয়ার পর ডেনিশ প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডেরিকসন ট্রাম্পের ওই প্রস্তাবকে ‘উদ্ভট খায়েশ’ বলে মন্তব্য করেন।

এ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক হাস্যরসেরও সৃষ্টি হয়। এরপরই ট্রাম্প তার সফর বাতিলের ঘোষণা দিলেন। ট্রাম্প এক টুইটে বলেছেন, ডেনমার্ক সফরে যাওয়ার আর ইচ্ছা নেই ।

আগামী ২ সেপ্টেম্বর ডেনমার্ক যাওয়ার কথা ছিল ট্রাম্পের। হোয়াইট হাউজের এক মুখপাত্রও মার্কিন প্রেসিডেন্টের ডেনমার্ক সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গ্রিনল্যান্ড ডেনমার্কের জন্য একটি ‘অর্থনৈতিক বোঝা’ উল্লেখ করে ধনকুবের ট্রাম্প দাবি করেন, এটি একটি বিশাল রিয়েল এস্টেট (আবাসন) সংশ্লিষ্ট ব্যাপার। এটি নিয়ে অনেক কিছুই করা যায়। তবে ট্রাম্পের এমন আগ্রহকে ‘উদ্ভট’ বলে প্রত্যাখ্যান করেন ডেনমার্কের প্রধানমন্ত্রী।

গ্রিনল্যন্ডের বাসিন্দারাও ট্রাম্পের এ প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন। দ্বীপের কুলুসুক এলাকার বাসিন্দা বেন্ট অ্যাবিলসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা (যুক্তরাষ্ট্র) আমাদের ১৮৬৭ সালেও কিনতে চেয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও চেষ্টা করেছিল কেনার। এখনো তারা এ কাজ করে যাচ্ছে। ট্রাম্পের এ ধরণের ইচ্ছাকে আধিপত্যকামী মানসিকতার বহির্প্রকাশ হিসেবে মনে করা হচ্ছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
ফের ভোটের লড়াইয়ে উপস্থিত ট্রাম্প ও বাইডেন!
সাবেক কর্মীর কাছে হারলেন ট্রাম্প
X
Fresh