logo
  • ঢাকা সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

কাশ্মীরের মুসলিমদেরকে শান্তিপূর্ণভাবে বাঁচতে দিতে হবে: ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ আগস্ট ২০১৯, ২৩:৪৬
কাশ্মীর, হাসান রুহানি
ছবি: ইরানের সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, কাশ্মীরের মুসলিমদেরকে তাদের বৈধ অধিকার ও সুবিধা দেয়ার মাধ্যমে শান্তিপূর্ণভাবে বাঁচতে দিতে হবে।

রোববার তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলার সময় এসব কথা বলেন বলে জানিয়েছে ইরানি সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি।

রুহানি বলেন, ইরান সবসময় এই অঞ্চলে উত্তেজনা ও বিশৃঙ্খলা প্রতিরোধ করার চেষ্টা চালিয়ে এসেছে। কাশ্মীর সমস্যার কোনও সামরিক সমাধান নেই।

তিনি ভারত ও পাকিস্তানকে কাশ্মীরের নিরপরাধ মানুষদেরকে হত্যা না করে আত্মসংযম দেখানোর আহ্বান জানিয়ে বলেন, কূটনৈতিকভাবে সমস্যাটি সমাধান করতে হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, এই অঞ্চলের নিরাপত্তা ইরানের কাছে খুব গুরুত্বপূর্ণ। তাই আঞ্চলিক নিরাপত্তা এবং মুসলিমদের অধিকার রক্ষায় ইরান সর্বাত্মক চেষ্টা চালাবে।

কথোপকথনের সময় ইমরান খান বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। পাকিস্তান কাশ্মীরে নিরপরাধ মানুষ হত্যা এবং আঞ্চলিক উত্তেজনার বিষয়ে উদ্বিগ্ন।

ইরান মুসলিম বিশ্বের একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে কাশ্মীর সমস্যার সমাধানে ইতিবাচক ভূমিকা রাখতে পারে বলেও উল্লেখ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে সোমবার ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার দেশটির সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে।

এছাড়া ভারত অধিকৃত কাশ্মীরকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। পরদিন দেশটির সংসদে এ সংক্রান্ত একটি বিল পাস হয়।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়