logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

কাশ্মীরের পর পশ্চিমবঙ্গকে দুই ভাগ করার দাবি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ আগস্ট ২০১৯, ১৮:৩০
কাশ্মীর, পশ্চিমবঙ্গ
ফাইল ফটো

ভারত অধিকৃত কাশ্মীরের পর পশ্চিমবঙ্গকে দুই ভাগ করার দাবি উঠেছে।

দেশটির কেন্দ্র সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে দুই ভাগ করার সিদ্ধান্তটি পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ের পাহাড়ি দলগুলোকে পুনরুদ্দীপ্ত করেছে।

তাদের দাবি, দার্জিলিংকে একটি বিধানসভা রেখে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করা হোক।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতের সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) বরাত দিয়ে এসব কথা জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

দার্জিলিং থেকে নির্বাচিত ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সংসদ সদস্য রাজু বিস্তা জানান, দলটি এই পাহাড়ি অঞ্চলের রাজনৈতিক সমস্যাগুলো স্থায়ীভাবে সমাধান করার যে প্রতিশ্রুতি দিয়েছে, তা ২০২৪ সালের মধ্যেই বাস্তবায়িত হবে।

এই বিষয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস জানিয়েছে, রাজ্যটিকে দুই ভাগ করা সংক্রান্ত যেকোনো পদক্ষেপের বিরোধিতা করবে দলটি।

সোমবার ভারতের কেন্দ্র সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাব অনুসারে উপত্যকাটিকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হবে।

পশ্চিমবঙ্গের উত্তরে গোর্খাল্যান্ড নামের একটি আলাদা রাজ্যের দাবিতে আন্দোলনরত রাজনৈতিক দল গোর্খা জনমুক্তি মোর্চার (জিজেএম) সাধারণ সম্পাদক রোশান গিরি বলেন, আমরা অনেক বছর ধরে আমাদের দাবি জানিয়ে আসছি। এদিকে বিজেপি রাজনৈতিক সমস্যাগুলো স্থায়ীভাবে সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছে। আমরা মনে করি এটাই উপযুক্ত সময়।

জিজেএমের দাবিকে সমর্থন জানিয়ে গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের (জিএনএলএফ) নেতা এন ভি ছেট্রি বলেন, একটি আলাদা রাজ্যের দাবি পূরণ হতে অনেক সময়ের প্রয়োজন। কিন্তু আমরা মনে করি বিধানসভাসহ একটি কেন্দ্রশাসিত অঞ্চলের দাবিটি সবার কাছে গ্রহণযোগ্য হবে।

এই বিষয়ে পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা গৌতম দেব বলেন, রাজ্যটিকে কোনোভাবেই দুই ভাগ করতে দেয়া হবে না। বিভক্ত করা, ভেঙে ফেলা এবং শাসন করাই বিজেপির নীতি। কিন্তু আমরা বাংলায় এটি হতে দেবো না।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়