• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

কে এই যুক্তরাষ্ট্রের শপিংমলে সন্ত্রাসী হামলাকারী?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ আগস্ট ২০১৯, ০৯:১৭
যুক্তরাষ্ট্র, সন্ত্রাসী হামলা
যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো শহরের সিয়েলো ভিস্তা শপিং মলে ওয়ালমার্টের স্টোরে হামলাকারী প্যাট্রিক ক্রুসিয়াস। ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএস ডিএফডব্লিউ

যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো শহরের সিয়েলো ভিস্তা শপিং মলে ওয়ালমার্টের স্টোরে বন্দুক হামলায় ২০ জন নিহত এবং ২৬ জন আহত হয়েছেন। এটিকে সন্ত্রাসী হামলা বলে মনে করছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

কারণ সংস্থাটি স্থানীয় সময় শনিবার সকালের এই হামলার ঘটনা তদন্তের জন্য একটি দেশীয় সন্ত্রাসবাদ তদন্ত শুরু করেছে। প্রক্রিয়াটির সঙ্গে সম্পৃক্ত এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

এল পাসো পুলিশ ডিপার্টমেন্ট ঘটনাস্থল থেকে এক তরুণকে আটক করে। তারা এদিন বিকেলে এই ২১ বছর বয়সী প্যাট্রিক ক্রুসিয়াসকে শনাক্ত করে বলে বেশকিছু গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম নিউজউইক।

সিয়েলো ভিস্তা শপিংমলে রিটেইল কোম্পানি ওয়ালমার্টের স্টোরে ক্রুসিয়াসের হাঁটাহাঁটি করার সিসিটিভি ইমেজ। ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএস নিউজ

কর্তৃপক্ষের বেশ কয়েকটি সূত্র নাম না প্রকাশের শর্তে দেশটির গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট এবং সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কাছে হামলাকারীর পরিচয় প্রকাশ করে।

কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থার দুটি এবং টেক্সাস সরকারের একটি সূত্র দেশটির গণমাধ্যম সিএনএনকে জানায়, ক্রুসিয়াস অঙ্গরাজ্যটির ডালাস শহরের একটি অ্যালেন উপশহরের বাসিন্দা।

সরকারি তথ্য মতে, এল পাসো থেকে প্রায় ৬৫০ মাইল দূরবর্তী অ্যালেনে ক্রুসিয়াসের একটি বাসা ছিল। তিনি ২০১৬ সালের নির্বাচনে ভোট দেয়ার জন্য নিবন্ধিত হন কিন্তু কোন দলের সমর্থক তা প্রকাশ করেননি।

একটি টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা এই ছবিতে লাইক দেন ক্রুসিয়াস। অ্যাকাউন্টটি সরিয়ে ফেলেছে টুইটার কর্তৃপক্ষ। ছবি: নিউজউইক

এই হামলার ঘটনার পর একটি অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে টুইটার। অ্যাকাউন্টটি থেকে পোস্ট করা একাধিক বন্দুকের একটি ছবিতে লাইক দেন ক্রুসিয়াস। ছবিতে বন্দুকগুলো এমনভাবে সাজানো ছিল যা দেখলেই বোঝা যায় দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের নাম লেখা।

এদিকে কর্তৃপক্ষের বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, তারা একটি ঘোষণাপত্র তদন্ত করছে। তবে এটি ক্রুসিয়াসের সঙ্গে সম্পৃক্ত কিনা তা নিশ্চিত নয়।

এতে অভিবাসীদেরকে কটাক্ষ এবং গত মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যার‌্যান্টের প্রতি সহানুভূতি প্রকাশ করা হয়েছে।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডোনাল্ড লুর ঢাকা সফরের কারণ জানাল যুক্তরাষ্ট্র
ইসরায়েল কখনোই হামাসকে হারাতে পারবে না: যুক্তরাষ্ট্র
বিদায় নিচ্ছেন পিটার হাস, নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিল
রোহিঙ্গাদের সহায়তায় আরও ৩০ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র
X
Fresh