• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে আবারও চালু হচ্ছে মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ জুলাই ২০১৯, ০৯:৫৩
মৃত্যুদণ্ড যুক্তরাষ্ট্র
মৃত্যুদণ্ড কার্যকর করার জায়গা

ষোল বছর পর যুক্তরাষ্ট্রে আবারও চালু হচ্ছে মৃত্যুদণ্ড। বৃহস্পতিবার প্রায় দুই দশক ধরে বন্ধ রাখা সর্বোচ্চ শাস্তির এই বিধান আবার চালু করার নির্দেশ দেয় দেশটির বিচার বিভাগ। সেই সঙ্গে অবিলম্বে প্রথম পাঁচ মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির শাস্তি কার্যকর করার নির্দেশও দেয়া হয়েছে।

এক বিবৃতির মাধ্যমে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার জানিয়েছেন, এদিন দুই কক্ষে জনপ্রতিনিধিদের সমর্থনে মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। নির্দেশে সই করেছেন প্রেসিডেন্টও।

যুক্তরাষ্ট্রে শেষবার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ২০০৩ সালে। এরপর থেকে বিষাক্ত ইনজেকশনে ব্যবহৃত রাসায়নিক ঘিরে আইনি সমস্যার কারণে সরকার সর্বোচ্চ শাস্তি কার্যকর করতে পারেনি। সম্প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাদক পাচারকারী এবং গণহত্যাকারীদের ক্ষেত্রে মৃত্যুদণ্ড কার্যকর করার হার বাড়ানোর পক্ষে মত দেন। তার মতকে গুরুত্ব দিয়েই এ বিষয়ে উদ্যোগী হয় মার্কিন বিচার বিভাগ।

বিচার বিভাগের হিসাব অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কারাগারে মোট ৬২ জন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি রয়েছেন। এদের মধ্যে অন্যতম ২০১৩ সালে বোস্টন ম্যারাথনে বোমা বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী জোখার সারনায়েভ।

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী
ঝড়ে লন্ডভন্ড টাইগারদের ম্যাচের ভেন্যু, সিরিজ নিয়ে শঙ্কা
মার্কিন নিষেধাজ্ঞার কবলে ২৬ চীনা কোম্পানি
যুক্তরাষ্ট্রের ৩৫১ কোটি টাকার ড্রোন ভূপাতিত করার দাবি হুথিদের
X
Fresh