• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হিজাব পরায় কানাডায় নোবেলজয়ী মালালার শিক্ষকতা বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জুলাই ২০১৯, ১৫:০৯
কানাডা হিজাব
কুইবেকের শিক্ষামন্ত্রী জ্যঁ ফ্রাঁসোয়া রবার্জ ও মালালা ইউসুফজাই

নোবেলজয়ী মালালা ইউসুফজাই এতদিন কানাডার কুইবেকে শিক্ষা প্রচারক হিসেবে কাজ করতেন। কিন্তু সম্প্রতি কুইবেকে শিক্ষা অধিদপ্তর একটি বিতর্কিত আইন পাস করেছে। ওই আইন অনুযায়ী কর্মক্ষেত্রে ধর্মীয় চিহ্নযুক্ত কোনও কিছু সঙ্গে রাখা চলবে না। পুলিশ, আইনজীবী এবং শিক্ষকদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে জানিয়েছে তারা। আর এতেই বিপাকে পড়েছেন মালালা।

মালালা নিয়মিত হিজাব পরেন। আর হিজাব পরেই কুইবেকে পড়াতে যেতেন মালালা। ফলে নতুন আইন অনুযায়ী, কুইবেকে তার পড়ানো নিষিদ্ধ।

এ নিয়ে সমালোচনার মুখে পড়েছে কুইবেক শিক্ষা অধিদপ্তর। আর এমন আইনে অনেকেই অখুশি। যদিও কুইবেকের শিক্ষামন্ত্রী জ্যঁ ফ্রাঁসোয়া রবার্জের যুক্তি, ধর্মনিরপেক্ষতা বজায় রাখার জন্যই এই আইনটি পাস করা হয়েছে।

এরই মধ্যে রবার্জের সঙ্গে মালালার একটি ছবি ভাইরাল হয়েছে। যা বিতর্কের আগুনে ঘি ঢেলেছে। জানা গেছে, আইনটি পাস হওয়ার পর রবার্জ ফ্রান্সে সফরে মালালার সঙ্গে দেখা করেন। তখন মালালাও ফ্রান্সেই ছিলেন। দুইজনের ছবি রবার্জ নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।

পরে ওই ছবি দেখে সাংবাদিকরা রবার্জের কাছে জানতে চান, হঠাৎ কুইবেকে মালালার পড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি হওয়া নিয়ে তার প্রতিক্রিয়া কী? তাতে খুব সপ্রতিভভাবেই মন্ত্রী জানান, আমি তাকে জানিয়েছি যে কুইবেকে তিনি পড়ালে আমরা সম্মানিত হব। কিন্তু যেকোনো উদার, সহিষ্ণু দেশে শিক্ষকরা কোনও ধর্মচিহ্ন সঙ্গে নিয়ে কাজ করবেন, এমন কোনও উদাহরণ নেই।

নিজের এমন মন্তব্যের মাধ্যমে রবার্জ পরোক্ষভাবেই বুঝিয়ে দিলেন যে, কুইবেকে পড়াতে হলে মালালাকে হিজাব ছাড়তে হবে। এ বিষয়ে অবশ্য এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি মালালা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
X
Fresh