logo
  • ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

চলতি সপ্তাহেই এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা পাচ্ছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ জুলাই ২০১৯, ০৬:২৬
এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা
ছবি: সংগৃহীত
রাশিয়ার আলোচিত এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান চলতি সপ্তাহেই পেতে যাচ্ছে ন্যাটোভুক্ত দেশ তুরস্ক। দেশটির গণমাধ্যমে প্রকাশিত এক খবরে এমনটা উল্লেখ করা হয়েছে।

রোববার রুশ বিমানঘাঁটি থেকে দুটি কার্গো বিমানে করে এস-৪০০ এর এই চালান আনা হবে। আর  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের কাজে রুশ বিশেষজ্ঞরা সোমবারের মধ্যে তুরস্ক পৌঁছাবে। কোনও সূত্রের নাম উল্লেখ না করেই তুরস্কের বেসরকারি টেলিভিশন চ্যানেল হাবেরতুর্ক এ খবর দিয়েছে।

যুক্তরাষ্ট্র যখন বার বার তুরস্ককে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিচ্ছে তখন আঙ্কারা সরকার রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান গ্রহণ করতে যাচ্ছে। রাশিয়া আগেই জানিয়েছিল, চলতি বছরের জুলাই মাসের মধ্যে তারা তুরস্কের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তর করবে।

রুশ এ ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয়ায় মার্কিন সরকার আঙ্কারা সরকারের ওপর বেশ ক্ষুব্ধ হয়েছে। তবে তুরস্ক বলছে, যেকোনো কিছুর মোকাবিলায় তারা এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে। প্রয়োজন হলে মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলা করতেও প্রস্তুত রয়েছে তুরস্ক বলে জানিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে টানাপোড়েন সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, তুরস্ক এই প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করলে তারা দেশটির কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি করবে না।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়