logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

ইসরায়েলকে বৈধতা দিতে বাহরাইনের আহবান

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ জুন ২০১৯, ০৫:২৫
বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আল খলিফা
স্বাধীন একটি রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দিতে আহবান জানিয়েছে বাহরাইন। ইসরায়েলি দৈনিক দ্য টাইমস অব ইসরায়েল ও কয়েকটি ইসরায়েলি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আল খলিফা এমন আহবান জানান। তিনি বলেন,  ইসরায়েল মধ্যপ্রাচ্যেরই অংশ এবং আমরা তাদের সঙ্গে শান্তির ব্যাপারে আশাবাদী।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরায়েল এই অঞ্চলেরই একটি দেশ এবং তারা অবশ্যই এখানে থাকবে। তিনি বলেন, আমরা শান্তির জন্য কাকে প্রস্তাব দিয়েছি? আমরা এই অঞ্চলে ইসরায়েল নামক রাষ্ট্রকে এই প্রস্তাব দিয়েছি। আমরা কোনও দূর দ্বীপ বা দূর দেশকে এই প্রস্তাব দেইনি।

খালিদ বিন আহমেদ আল খলিফা বলেন, আমরা এই প্রস্তাব ইসরায়েলকে দিয়েছি। তাই আমরা বিশ্বাস করি ইসরায়েল একটি দেশ যা টিকে থাকবে এবং আমরা তাদের সঙ্গে ভালো সম্পর্ক এবং শান্তি চাই।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আরব দেশগুলোও ইসরায়েলের অস্তিত্বের বিষয়টি স্বীকার করে; যদিও তারা এ বিষয়ে প্রকাশ্যে কিছু বলে না।

এদিকে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্যের পর স্বাভাবিকভাবেই ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছে হামাস। ফিলিস্তিনি এই সংগঠনটি খালিদ বিন আহমেদ আল খলিফার এমন মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে।

অন্যদিকে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর এমন ইতিবাচক মন্তব্যকে স্বাগত জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নিজের মনোভাব ইসরায়েলি গণমাধ্যমে প্রকাশ্যে আনার জন্য আমরা বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল খলিফাকে স্বাগত জানাই।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়