logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

সুদানে শুধু একজন ইন্টারনেট ব্যবহার করতে পারছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুন ২০১৯, ২৩:২৫
আবদেল-আধিম হাসান
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

সুদানের মধ্য খার্তুমে সামরিক শাসনবিরোধী প্রচারণা চালানো বিক্ষোভাকারীদেরকে দেশটির নিরাপত্তা বাহিনী ছত্রভঙ্গ করার পর ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়। কিন্তু শুধু একজন ইন্টারনেট ব্যবহার করতে পারছেন।

আবদেল-আধিম হাসান নামের এই আইনজীবী দেশটির সামরিক শাসকদের এই নিষেধাজ্ঞার প্রেক্ষিতে টেলিকম অপারেটর জেইন সুদানের বিরুদ্ধে করা এক মামলায় জেতার পর থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন।

গত ২৪ জুন প্রকাশিত যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, ব্যক্তিগত উদ্যোগে মামলাটি করেন এই আইনজীবী। ফলে তিন সপ্তাহ পর দেশটির একমাত্র বেসামরিক নাগরিক হিসেবে তিনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন।

হাসান জানান, আরেকটি শুনানির পর আশা করছি এক মিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করতে পারবে। কারণ জেইন সুদান ইন্টারনেট সংযোগ বন্ধের লিখিত নির্দেশনা দেখাতে পারেনি। এখন কেউ এর দায় নিতে চাচ্ছে না।

কয়েক মাসের বিক্ষোভ শেষে গত ১১ এপ্রিল দেশটির অনেক দিনের শাসক ওমার আল-বাশিরকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। কিন্তু ক্ষমতা দখলের পর কোনোভাবেই দেশটিতে স্থিতিশীলতা আনতে পারছেন না তারা।

লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেলরহমান বুরহানের নেতৃত্বে সাত সদস্যের এই ট্র্যানজিশন্যাল মিলিটারি কাউন্সিল বলছে, শান্তিশৃঙ্খলা নিশ্চিত করতে তাদেরকে দেশের দায়িত্বে থাকা দরকার।

কিন্তু বিক্ষোভকারীরা দেশটিতে বেসামরিক শাসন চায়। এদিকে গত ৩ জুন খার্তুমে বিক্ষোভকারীদের ওপর চালানো সহিংস হামলার জন্য কাউন্সিলটিকে নিন্দার সম্মুখীন হতে হচ্ছে। এই হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়