logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

ভিসা ছাড়াই ব্রাজিল যেতে পারবেন চার দেশের নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুন ২০১৯, ১৪:৫৪ | আপডেট : ১৭ জুন ২০১৯, ১৫:০২
সংগৃহীত ছবি
ব্রাজিলের রিও ডি জেনেরিও শহরের মারাকানা স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার স্বপ্ন আছে অসংখ্য মানুষের। কিন্তু ভিসার জন্য বাড়তি সময় ব্যয়ের বিষয়টি চিন্তা করে স্বপ্ন পূরণের পথে হাঁটতে চাননি অনেকেই। এবার এই সমস্যার সমাধান হলো।

মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, এখন ভিসা ছাড়াই ব্রাজিল যেতে পারবেন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও অস্ট্রেলিয়ান পর্যটকরা। আজ সোমবার থেকে এটি কার্যকর হচ্ছে।

উল্লেখিত দেশগুলোর বৈধ পাসপোর্টধারী পর্যটকরা প্রাথমিকভাবে ৯০ দিনের জন্য ব্রাজিলে যেতে পারবেন এবং প্রয়োজন হলে এই মেয়াদ ১৮০ দিন পর্যন্ত বাড়াতে পারবেন তারা।

ব্রাজিল এই দেশগুলোকে ভিসাহীন পর্যটন সুবিধা দেবে বলে গত মার্চে ঘোষণা দেয়। তখন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো হোয়াইট হাউস সফরকালে এ ঘোষণা দেন।

ঘোষণার পর থেকেই ব্রাজিলের প্রতি উল্লেখিত দেশগুলোর নাগরিকদের আগ্রহ অনেক বেড়েছে। মার্চে অস্ট্রেলিয়া থেকে ব্রাজিলগামী ফ্লাইট বিষয়ে খোঁজ নেয়ার পরিমাণ আগের বছরের একই সময়ের চেয়ে বেড়েছে ৩৬ শতাংশ। যুক্তরাষ্ট্রেও এটা ৩১ শতাংশ বেড়েছে।

ইউরোপিয়ান পর্যটকরা দীর্ঘদিন ধরে ব্রাজিলে ভিসাহীন পর্যটন সুবিধা উপভোগ করে আসছেন। এছাড়া পার্শ্ববর্তী ল্যাটিন আমেরিকার দেশগুলোর নাগরিকরা শুধু বৈধ পরিচয়পত্র দেখাইলেই ব্রাজিলে যাওয়া-আসা করতে পারেন। এক্ষেত্রে তাদের পাসপোর্টও লাগে না।

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়