logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

বিশ্বের যেসব রাষ্ট্রপ্রধানের সন্তান বাবার পদাঙ্ক অনুসরণ করেছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুন ২০১৯, ১৯:৪৭ | আপডেট : ১৬ জুন ২০১৯, ২০:০৫
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ভয়েস অব আমেরিকা

বাবা দিবস উপলক্ষে কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান এবং তাদের পদাঙ্ক অনুসরণ করা সন্তানদের ছবি ও দায়িত্ব পালনের মেয়াদ উল্লেখ করে একটি ফেসবুক পোস্ট দিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ভয়েস অব আমেরিকা।

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার মেয়ে শেখ হাসিনা

শুক্রবার গণমাধ্যমটির ফেসবুক পেজে প্রকাশিত এই পোস্টে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি প্রকাশ করা হয়েছে। এর ক্যাপশনে বলা হয়েছে, শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং তার মেয়ে ইন্দিরা গান্ধী

জওহরলাল নেহরু ছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী। তিনি ১৯৪৭ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার মেয়ে ইন্দিরা গান্ধী ১৯৮০ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত একই দায়িত্বে ছিলেন।

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো এবং তার মেয়ে বেনজির ভুট্টো

জুলফিকার আলি ভুট্টো ১৯৭১ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট এবং ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার মেয়ে বেনজির ভুট্টো ১৯৮৮ থেকে ১৯৯০ এবং ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন।

সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ এবং তার ছেলে লি সিয়েন লুং

লি কুয়ান ইউ ছিলেন সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী। তিনি ১৯৫৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার ছেলে লি সিয়েন লুং দেশটির বর্তমান প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ.ডব্লিউ বুশ এবং তার ছেলে জর্জ ডব্লিউ. বুশ

জর্জ এইচ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার ছেলে জর্জ ডব্লিউ বুশ ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

কানাডার প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো এবং তার ছেলে জাস্টিন ট্রুডো

পিয়েরে ট্রুডো ১৯৮০ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার ছেলে জাস্টিন ট্রুডো দেশটির বর্তমান প্রধানমন্ত্রী।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়