spark
logo
  • ঢাকা বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৬ জন, আক্রান্ত ৩৪৮৯ জন, সুস্থ হয়েছেন ২৭৩৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

প্রত্যর্পণ বিল স্থগিত: হংকংয়ের প্রধান নির্বাহী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ জুন ২০১৯, ১৭:৩৩
হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

হংকং সরকার অপরাধীদেরকে বিচারের জন্য মূল ভূমি চীনে পাঠানো সংক্রান্ত বহুল বিতর্কিত প্রত্যর্পণ বিলটি স্থগিত করেছে বলে ঘোষণা দিয়েছেন অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি ল্যাম।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানায় যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। তিনি এর আগে হংকংবাসীদের গণবিক্ষোভের মুখেও বিলটি বাতিল করতে অস্বীকৃতি জানান।

ল্যাম এদিন বিলটি স্থগিতের ঘোষণা দিয়ে বলেন, আমি আমাদের ভুলের জন্য দুঃখ প্রকাশ করছি। কারণ আমাদের ভুল ও অন্যান্য কিছু বিষয়ের জন্যই বিলটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

বিক্ষোভকারীরা হংকংয়ে চীনের প্রভাব নিয়ে আশঙ্কা প্রকাশ করে। এই বিষয়ে তিনি জানান, তারা সরকারের প্রতি বিলটি থামিয়ে এটা নিয়ে ভাবার যে আহ্বান জানিয়েছে, তা তিনি শুনেছেন।

হংকংয়ের প্রধান নির্বাহী জানান, বিলটি সম্পর্কে যে ব্যাখ্যা দেয়া হয়েছে এবং যেভাবে উপস্থাপিত হয়েছে, তা যথেষ্ট ছিল না। তার লক্ষ্য ছিল শান্তি ও শৃঙ্খলা পুনরুদ্ধারের সঙ্গে সম্পৃক্ত ‘হংকংয়ের বৃহত্তর স্বার্থ’।

অপরাধীদেরকে বিচারের জন্য মূল ভূমি চীনে পাঠানো সংক্রান্ত প্রত্যর্পণ বিলের প্রতিবাদ জানায় হংকংবাসী। ছবি: বিবিসি

এই প্রস্তাবিত প্রত্যর্পণ বিলের পক্ষে যুক্তি দেখিয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়, বিলটি সমস্যা সমাধানের একটি উপায় হতে পারতো। আমরা চাই এই অঞ্চল যেন অপরাধীদের নিরাপদ আশ্রয়স্থল না হয়।

ল্যাম জানান, এই লেজিসলেটিভ ইয়ার শেষ হওয়ার আগে বিলটি পাস হওয়া প্রয়োজন। তবে পরবর্তী পদক্ষেপের জন্য এখনও কোনও দিন নির্ধারিত হয়নি।

হংকংয়ের আইনসভায় গত ১২ জুন বিলটির ওপর দ্বিতীয় দফার বিতর্ক হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকাল থেকে বিলটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ শুরু করে কয়েক হাজার মানুষ।

তারা আগামীকাল রোববার আবার বিক্ষোভ করার পরিকল্পনা করছিল। এর আগেই বিলটি স্থগিত করার ঘোষণা এলো চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং সরকারের পক্ষ থেকে।

কে/পি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৭২১৩৪ ৮০৮৩৮ ২১৯৭
বিশ্ব ১১৭৫৬৫০৬ ৬৭৫৩১৭০ ৫৪১০৮৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়