• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

পাকিস্তানে দুই সেনা কর্মকর্তার ফাঁসি, এক জনের যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ জুন ২০১৯, ২৩:৩৯
প্রতীকী ছবি (ভারতের গণমাধ্যম আনন্দবাজার থেকে নেয়া)

পাকিস্তানে গুপ্তচরবৃত্তির দায়ে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার রাজা রিজওয়ান ও কর্মরত চিকিৎসক ওয়াসিম আকরামকে ফাঁসি এবং লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) জাভেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

দেশটির সামরিক আদালত এই তিন জনের বিরুদ্ধে শুনানির পর বৃহস্পতিবার এই দণ্ডাদেশ দেয় হয় বলে জানিয়েছে ভারতের বাংলা গণমাধ্যম আনন্দবাজার। জাভেদকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হলেও পাকিস্তানের আইন অনুসারে ১৪ বছর কারাবাস করবেন তিনি।

পাকিস্তানের আইন অনুযায়ী, সামরিক আদালতের বন্ধ ঘরে এই তিন জনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি অভিযোগের শুনানি চলে। এতে দোষী সাব্যস্ত হন তারা। এরপর আদালতের প্রস্তাবিত রায় জানানো হয় সেনাবাহিনীর প্রধান কামার জাভেদ বাজওয়াকে।

আদালতের এই রায়ে সম্মতি দেন জাভেদ বাজওয়া। দেশটির সেনাবাহিনীর প্রকাশ করা একটি বিবৃতিতে তিনি বলেন, বিদেশি সংস্থার কাছে দেশের স্পর্শকাতর তথ্য ফাঁস ও গুপ্তচরবৃত্তির দায়ে এই তিন জনকে শাস্তি দেয়া হয়েছে।

তবে এই তিনজন কোন দেশের কাছে কী তথ্য ফাঁস করেছেন তা জানায়নি পাকিস্তানের সেনাবাহিনী। এমনকি, এটিও স্পষ্ট নয় যে অবসরপ্রাপ্ত সেনারা কর্মরত থাকাকালীন তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মামলা শুরু হয় কিনা।

পাকিস্তানের আইন অনুযায়ী অবশ্য এই রায়কে চ্যালেঞ্জ জানাতে বা তা পর্যালোচনার আবেদন করতে পারবেন এই তিনজন।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়