• ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

পূর্ব এশিয়ায় অভিন্ন বাণিজ্যিক মুদ্রা চালুর প্রস্তাব মাহাথিরের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ জুন ২০১৯, ২১:৫১
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

পূর্ব এশিয়ায় স্বর্ণভিত্তিক অভিন্ন বাণিজ্যিক মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, এই মুদ্রা দেশীয় লেনদেনে নয়, আমদানি ও রপ্তানিতে ব্যবহৃত হবে।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স জানায়, জাপানের রাজধানী টোকিওতে নিক্কেই ফিউচার অব এশিয়া সম্মেলনে তিনি এই প্রস্তাব দিয়েছেন।

মাহাথির মোহাম্মদ বলেন, বর্তমানে প্রচলিত ফরেন এক্সচেঞ্জ সিস্টেম এবং স্থানীয় মুদ্রাগুলোকে প্রভাবিত করার মাধ্যমে ম্যানিপুলেট করছে বিভিন্ন বাহ্যিক বিষয়। এগুলো কিভাবে ম্যানিপুলেট হচ্ছে তা তিনি বলেননি।

তিনি মুদ্রা বাণিজ্যের দীর্ঘ সমালোচনা করেন। এছাড়া এশিয়ার মুদ্রাগুলোর বিরুদ্ধে অবস্থান গ্রহণকারী ধনকুবের এবং হাঙ্গেরিয়ান-আমেরিকান বিনিয়োগকারী জর্জ সরজকে অভিযুক্ত করেন মাহাথির মোহাম্মদ।

এই সপ্তাহের শুরুতে ট্রাম্প প্রশাসন জানায়, মুদ্রা ম্যানিপুলেট করার জন্য যে নয়টি দেশের গতিবিধি পর্যবেক্ষণ করা প্রয়োজন বলে মনে করছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট, সেগুলোর একটি মালয়েশিয়া।

এর জবাবে বুধবার মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানায়, মুদ্রার বাজারে হস্তক্ষেপ করার ক্ষেত্রে দেশটির সীমাবদ্ধতা অনেক।

উল্লেখ্য, মাহাথির ২০০৩ সালে ক্ষমতা ত্যাগ করার আগে ২২ বছর প্রধানমন্ত্রী ছিলেন। গত বছরের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে তিনি বারিসান ন্যাশনাল জোটকে হারিয়ে পুনর্নির্বাচিত হন। মালয়েশিয়া স্বাধীনতা লাভের পর ছয় দশক দেশটি শাসন করেছে এই দল।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়