• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

ভারতের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ মে ২০১৯, ১৪:০৪ | আপডেট : ৩১ মে ২০১৯, ১৯:২৫
রাজনাথ সিং (বামে) ও অমিত শাহ (ডানে)
নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভা ঘোষণা করা হয়েছে। নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। আর মোদি মন্ত্রিসভার গতবারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবার প্রতিরক্ষা মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব পেয়েছেন।

whirpool
বৃহস্পতিবার শপথ নেয়া মন্ত্রিসভায় আরও বেশ কিছু রদবদল এসেছে। এর মধ্যে গতবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলানো নির্মলা সীতারমন এবার পেয়েছেন অর্থ মন্ত্রণালয়। গতবার এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন অরুণ জেটলি। কিন্তু অসুস্থতার কারণে এবার তিনি নির্বাচনে দাঁড়াননি। মোদির ৫৮ সদস্যের এই মন্ত্রিসভায় নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক পররাষ্ট্র সচিব ড. সুব্রামনিয়াম জয়শঙ্কর। গতবার এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন সুষমা স্বরাজ। কিন্তু এবার অসুস্থতার কারণে নির্বাচনই করেননি তিনি।

এছাড়া গতবারের রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে এবারও একই মন্ত্রণালয়ে রাখা হয়েছে। এর আগে বাজপেয়ী সরকারের অধীনে বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা রবি শংঙ্কর প্রসাদ পেয়েছেন আইন মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব। গতবারও তিনি এই মন্ত্রণালয় সামলেছেন।

এদিকে আমেঠিকে জয়লাভ করা বিজেপির স্মৃতি ইরানি পেয়েছেন নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব। গতবার এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন মেনকা গান্ধী। গতবার সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের দায়িত্ব সামলানো নিতিন গড়কড়ি এবারও একই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

এছাড়া সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি এবারও একই মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব পেয়েছেন।

অন্যদিকে পশ্চিমবঙ্গ থেকে যে দুজন প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন তাদের মধ্যে বাবুল সুপ্রিয়কে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী ও দেবশ্রী চৌধুরী হয়েছেন নারী ও শিশু উন্নয়ন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার ৫৮ জন মন্ত্রিসভার সদস্য নিয়ে শপথগ্রহণ করেন নরেন্দ্র মোদি। তবে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা গতকাল জানানো হয়নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়