logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

দ্বিতীয় মেয়াদে মোদির শপথগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ মে ২০১৯, ১৯:৪৬ | আপডেট : ৩০ মে ২০১৯, ২০:৫৬
ছবি: ভারতের গণমাধ্যম এনডিটিভি
ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা দ্বিতীয় মেয়াদে শপথগ্রহণ করলেন নরেন্দ্র মোদি। তাকে শপথ পাঠ করান দেশটির রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।

bestelectronics
আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪ মিনিটে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া মোদির শপথগ্রহণের কথা নিশ্চিত করে। এর আগে ৬টা ৫৮ মিনিটে মোদি ও বিজেপি নেতারা রাষ্ট্রপতি ভবনে পৌঁছান।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, রাষ্ট্রপতি ভবনে বিশ্বনেতা, বিশিষ্টজন, রাজনীতিক, সেলিব্রিটি ও শিল্পপতিসহ আট হাজার অতিথির উপস্থিতিতে শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেন ৫০ জনের বেশি মন্ত্রী।

মোদি যখন শপথগ্রহণের জন্য মঞ্চের দিকে এগিয়ে যান, তখন উপস্থিত অতিথিরা ‘মোদি, মোদি, বলে স্লোগান দেন।

দেশটির ১৭তম লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বড় ধরনের বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী দলটির প্রেসিডেন্ট অমিত শাহ প্রথমবারের মতো দেশটির কেন্দ্রীয় সরকারে যোগদান করলেন।

তিনি সম্ভব দেশটির মন্ত্রীসভার শীর্ষ চারটি মন্ত্রণালয়ের একটির দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে এনডিটিভি। তিনি গত দুই দশকে তিনি প্রধানমন্ত্রী মোদির সবচেয়ে কাছের মানুষের পরিণত হয়েছেন।

এদিকে অরুন জেটলি এবং সুষমা স্বরাজের মতো বড় দুটি মুখ নেই মোদি সরকারের দ্বিতীয় ভার্সনে। এছাড়া রাজ্যবর্ধন রাঠোর, জয়ন্ত সিনহা, জেপি নদ্দা এবং অনন্ত হেগড়ে থাকবেন না এই সরকারে।

অমেঠি আসনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে পরাজিত করা স্মৃতি ইরানিকে বড় মন্ত্রণালয় পুরস্কার দেয়া হতে পারে বলে আশা করা হচ্ছে।

সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী, শিল্পপতি, চলচ্চিত্র তারকা এবং বিমসটেকভুক্ত দেশগুলোর নেতারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স ৩৫২টি আসন জিতেছে। এর মধ্যে বিজেপি একক দল হিসেবে জিতেছে ৩০৩টি আসন।

কে/ এমকে 

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়