• ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

দ্য জাপান টাইমসে শেখ হাসিনার কলাম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ মে ২০১৯, ১৭:৩১
ফাইল ফটো

জাপানে ২৮ থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠেয় ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দিতে ইতোমধ্যে দেশটিতে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দেশটিতে একটি চুক্তিসই অনুষ্ঠানে যোগ দেবেন।

তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। তিনি এখানে তার সম্মানে বাংলাদেশি কমিউনিটির দেয়া একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করবেন। তিনি হলি আর্টিজানে হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন।

এছাড়া শেখ হাসিনা জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন। জাপানের সফর শেষ করে প্রধানমন্ত্রী সৌদি আরবের জেদ্দার উদ্দেশে টোকিও ত্যাগ করবেন। এদিকে দেশটির শীর্ষস্থানীয় সংবাদপত্র দ্য জাপান টাইমসে সোমবার শেখ হাসিনার একটি কলাম প্রকাশিত হয়েছে।

‘উন্নয়নের জন্য জাপান-বাংলাদেশের অংশীদারিত্ব’ শীর্ষক এই কলামে তিনি বলেন, গত দশকে বাংলাদেশে যে বিস্ময়কর সামাজিক-আর্থিক উন্নয়ন হয়েছে, বৈশ্বিক সম্প্রদায় সেটিকে অলৌকিক ঘটনা বলে অভিহিত করেছে। এই অলৌকিক অর্জনের মূল চাবিকাঠি হলো আমাদের জনকেন্দ্রিক উন্নয়ন মডেল।

প্রধানমন্ত্রী বলেন, এই মডেলের ভিত্তি হলো ‘কেউ পিছিয়ে থাকবে না’। গত দশকে বাংলাদেশ ৬.৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে, যা চলতি বছর ৮.১৩ হবে বলে আশা করা হচ্ছে। এখন আমাদের লক্ষ্য যতদ্রুত সম্ভব এটাকে দুই অঙ্কে নিয়ে যাওয়া।

তিনি বলেন, ‘ভিশন ২০২১’ এর সফলতার ভিত্তিতে এখন আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছে যেতে ব্যাকুল। তরুণ প্রজন্মকে মানবসম্পদে পরিণত করার মাধ্যমে আমরা এই লক্ষ্যে পৌঁছাতে চাই। এছাড়া তিনি নিজের অনেক চিন্তাভাবনার কথা তুলে ধরেছেন এই কলামে।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়