logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

ভারত মহাসাগরের দ্বীপে পাওয়া গেলো ১০ লাখ জুতা, ৪ লাখ টুথব্রাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ মে ২০১৯, ১৮:০৬
সংগৃহীত ছবি
ভারত মহাসাগরের ককোস (কিলিং) দ্বীপে ৯ লাখ ৭৭ হাজার জুতা এবং ৩ লাখ ৭৩ হাজার টুথব্রাশ পাওয়া গেছে। বিজ্ঞানভিত্তিক জার্নাল নেচার-এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইউরোপের অর্থায়নে পরিচালিত সংবাদমাধ্যম ইউরো নিউজ।

bestelectronics
প্রত্যন্ত এই দ্বীপটিতে ৬০০ এরও কম মানুষ বসবাস করে। হিসাব বলছে, ৬০০ মানুষ ৪ হাজার বছর বর্জ্য ফেললে এই পরিমাণ জুতা ও টুথব্রাশ হওয়ার কথা। অর্থাৎ প্লাস্টিক বর্জ্য কতটা ভয়াবহ আকার ধারণ করেছে তা এর মাধ্যমে স্পষ্ট হয়ে উঠেছে।

এ সম্পর্কে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, ভারত মহাসাগরের ককোস দ্বীপে ৪১ কোটি ৪০ লাখ প্লাস্টিক বর্জ্য পাওয়া গেছে যার ওজন ২৩৮ টন। এর মধ্যে প্রায় ১০ লাখ জুতা এবং ৪ লাখ টুথব্রাশ।

নেচার জার্নালে প্রকাশিত ওই প্রতিবেদনে সমুদ্র বিজ্ঞানীরা জানিয়েছেন, সাগরে যে পরিমাণ প্লাস্টিক বর্জ্য আছে তা পুরোপুরি অপসারণ করা সম্ভব নয়। এ কারণে নতুন করে যেন প্লাস্টিক বর্জ্য সাগরে ফেলা না হয় সেদিকে গুরুত্ব দিতে হবে।

প্রতি বছর বিশ্বজুড়ে যে পরিমাণ প্লাস্টিক উৎপাদিত হয় তার প্রায় ৪০ শতাংশ একই বছর বর্জ্যে পরিণত হয়। আর এর অংশবিশেষই সাগরে যায় যার মাধ্যমে প্রকৃতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ডি/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়