logo
  • ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

দুর্নীতির দায়ে অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলরের পদত্যাগের পর আগাম নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ মে ২০১৯, ১১:১৬
অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলর হেইনজ-ক্রিশ্চিয়ান স্ট্র্যাকে
অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ দেশটিতে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন। দুর্নীতির দায়ে দেশটির ভাইস চ্যান্সেলর হেইনজ-ক্রিশ্চিয়ান স্ট্র্যাকে পদত্যাগ করার পর অস্ট্রিয়ার চ্যান্সেলর এই ঘোষণা দিলেন। খবর বিবিসির।

অস্ট্রিয়ার জোট সরকারে কুর্জের মধ্য-ডানপন্থি পিপলস পার্টির শরিক দল হচ্ছে স্ট্র্যাকের চরম-ডানপন্থি ফ্রিডম পার্টি। দুর্নীতি করছেন এমন একটি গোপন ভিডিও প্রকাশ হওয়ার পর ফ্রিডম পার্টির নেতা স্ট্র্যাকে পদত্যাগ করেন।

ওই ভিডিওতে দেখা গেছে, সরকারি কন্ট্রাক্ট নিয়ে একজন রাশিয়ান বিনিয়োগকারীর সঙ্গে আলাপ করছেন স্ট্র্যাকে।

মাতাল থাকাবস্থায় তিনি এ ধরনের কাজ এবং একজন ‘কিশোরের’ মতো আচরণ করেছেন বলে উল্লেখ করেছেন স্ট্র্যাকে। নিজের ‘বোকামি’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ আচরণের কারণে সরকারের যেন আর ক্ষতি না হয় তাই তিনি সরে দাঁড়াচ্ছেন বলেও জানিয়েছেন।

কুর্জ বলেন, আমি প্রজাতন্ত্রের প্রেসিডেন্টকে যত দ্রুত সম্ভব নতুন নির্বাচন অনুষ্ঠানের পরামর্শ দিয়েছি। গতকালের ভিডিও’র পর, আমি সততার সঙ্গেই বলতে চাই: অনেক হয়েছে।

অস্ট্রিয়ার চ্যান্সেলর আরও বলেন, ওই ভিডিওতে ক্ষমতার অপব্যবহার, করদাতাদের অর্থ এবং দেশের গণমাধ্যমের প্রতি যে মনোভাব দেখানো হয়েছে সেটিই সবচেয়ে গুরুতর বিষয়। ওই ভিডিওতে তাকে ব্যক্তিগতভাবে অপমান করা হয়েছে বলেও মন্তব্য করেন কুর্জ।

এদিকে অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজেন্ডার ভান ডার বেলেন বলেছেন, স্ট্র্যাকে পদত্যাগ করার পর একটি আগাম নির্বাচন এখন জরুরি হয়ে পড়েছে। তিনি বলেন, এ বিষয়ে আমি চ্যান্সেলর কুর্জের কথা বলেছি এবং পরবর্তী পদক্ষেপ নিয়ে রোববার আলোচনা করবো।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়