logo
  • ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

অস্ট্রেলিয়ার নির্বাচনে ক্ষমতাসীনদের ‘অবিশ্বাস্য’ জয়

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ মে ২০১৯, ১০:০২
ছবি: সংগৃহীত
অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে অবিশ্বাস্যভাবে জয়ী হয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ জোট। নির্বাচনে পুনরায় তার জোটকে জয়ী করায় দেশটির জনগণকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। খবর বিবিসির।

নির্বাচনে জয়ের পর মরিসন সমর্থকদের উদ্দেশে বলেন, তিনি ‘সবসময় অলৌকিক ঘটনায় বিশ্বাসী’ ছিলেন। আংশিক ফলাফল ঘোষণার পর লিবারেল-ন্যাশনাল জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে এমন ইঙ্গিত পাওয়ার পর তিনি এই মন্তব্য করেন।

এদিকে নির্বাচনী ফলাফল মেনে নিয়ে পদত্যাগ করেছেন বিরোধী দল লেবার পার্টির নেতা বিল শর্টেন। এর আগে বুথ ফেরত জরিপে দেখা গিয়েছিল যে, গত ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো সামান্য ব্যবধানে জয় পেতে যাচ্ছে লেবার পার্টি।

কিন্তু ভোট গণণা শুরু হওয়ার পর পরিস্থিতি বদলাতে শুরু করে। চূড়ান্ত ফলাফল পেতে আরও কয়েক ঘণ্টা দেরি হবে। তবে ৭০ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে, স্কট মরিসনের জোট জয়ী হয়েছে বা ৭৪টি আসনের এগিয়ে রয়েছে। বিপরীতে বিরোধীরা মাত্র ৬৬টি আসনে জয়ী হয়েছে। পার্লামেন্টে নিম্নকক্ষের ১৫০ আসনে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৭৬ আসন।

নির্বাচনে হেরে যাওয়ার পর লেবার পার্টির প্রধান শর্টেন দলটির নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, এটা স্পষ্ট হয়ে গেছে যে পরবর্তী সরকার গঠন করবে না লেবার পার্টি। শর্টেন আরও বলেন, তিনি শুভেচ্ছা জানাতে মরিসনকে ফোন করেছিলেন। এসময় তিনি লেবার পার্টির প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোরও ঘোষণা দেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় ভোটাধিকার প্রয়োগ করা বাধ্যতামূলক। এই নির্বাচনের জন্য রেকর্ডসংখ্যক এক কোটি ১৬ লাখ ৪০ ভোটার তাদের নাম নিবন্ধন করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়