logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

আরব বিশ্বে দীর্ঘতম রোজা আলজেরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ মে ২০১৯, ১৫:০৩ | আপডেট : ০৬ মে ২০১৯, ১৫:০৫
ছবি: সংগৃহীত
চলতি বছর আরব বিশ্বে সবচেয়ে দীর্ঘতম রোজা হবে আলজেরিয়ায়। এ বছর রমজান মাসে আলজেরিয়ার রোজা পালনকারীদের দৈনিক গড়ে ১৬ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে।

আবুধাবি ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, প্রথম রোজার দিন আলজেরিয়ানদের প্রায় ১৫ ঘণ্টা ৩০ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। তবে রমজান শেষ হতে হতে রোজার দৈর্ঘ্য হবে প্রায় ১৬ ঘণ্টা।

বাহরাইনে মুসলিমদের প্রথম রোজার দিন ১৪ ঘণ্টা ৪২ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। তবে রমজান মাস শেষ হতে হতে রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১৫ মিনিট।

আরব বিশ্বের মধ্যে তৃতীয় দীর্ঘতম রোজা হবে সৌদি আরবে। সেখানে প্রথম দিনের রোজার দৈর্ঘ্য ১৪ ঘণ্টা ৪০ মিনিট। তবে শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১২ মিনিট।

মিশরের মানুষদের প্রথম রোজার দিন ১৫ ঘণ্টা ৩ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ৪৩ মিনিট।

এছাড়া ফিলিস্তিনে প্রথম রোজার দৈর্ঘ্য ১৫ ঘণ্টা ৪ মিনিট এবং শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ৪৬ মিনিট। ইরাকে প্রথম রোজা ১৫ ঘণ্টা ১৫ মিনিট এবং শেষ রোজা হবে ১৬ ঘণ্টা ১ মিনিটের। সিরিয়ায় প্রথম রোজার দৈর্ঘ্য ১৫ ঘণ্টা ১৭ মিনিট এবং শেষ রোজা হবে ১৬ ঘণ্টা ২ মিনিটের। লেবাননে প্রথম রোজা ১৫ ঘণ্টা ১৫ মিনিট এবং শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৬ ঘণ্টা ২ মিনিট। জর্ডানে প্রথম রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১২ মিনিট আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ৫৪ মিনিট।

এদিকে বাংলাদেশেও এবার রোজা বেশ দীর্ঘ হচ্ছে। আজ সোমবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে বাংলাদেশে রোজা শুরু হবে। সেক্ষেত্রে প্রথম রোজার দৈর্ঘ্য হবে ১৪ ঘণ্টা ৪২ মিনিট। আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ২৬ মিনিট।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়