• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

ফণীর প্রভাব ভারতের রেলযোগাযোগেও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ মে ২০১৯, ১৯:৪১
ছবি: সংগৃহীত
শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীর প্রভাব পড়েছে ভারতের রেলযোগাযোগেও। দেশটির দক্ষিণ পূর্ব রেলওয়ে কর্তৃপক্ষ এরই মধ্যে বেশকিছু ট্রেনের শিডিউল বাতিল করেছে। এতে কিছুটা সমস্যার মুখে পড়েছেন যাত্রীরা।

whirpool
ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, আগামী কয়েকদিন পুরী এবং দক্ষিণ ভারতের দিকে যাওয়া কিছু ট্রেন বাতিল করা হচ্ছে। এ পর্যন্ত মোট ৪৩টি ট্রেনের শিডিউল বাতিল করা হয়েছে। এর মধ্যে ১৭টি ট্রেনের গন্তব্য ছিল পুরী এবং দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গা। এছাড়া দক্ষিণ ভারত থেকে ছাড়া আরও ২৬টি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পাশাপাশি ঘূর্ণিঝড়ের ফলে ট্রেন লাইনের ক্ষয়ক্ষতি যাতে দ্রুত মেরামত করে দেয়া যায় এজন্য বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে দেশটির দক্ষিণপূর্ব রেল কর্তৃপক্ষ। এছাড়া কোনও জায়গায় যদি রিলিফ ট্রেন পাঠাতে হয় সে ব্যবস্থাও রেখেছে তারা।

প্রসঙ্গত, অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী এখন মোংলা সমুদ্রবন্দর থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। কেন্দ্রের চারপাশে বাতাসে ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগ তুলে এটি এখন এগুচ্ছে বাংলাদেশের উপকূলে। তবে কখনও কখনও এই বেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, আগামীকাল সন্ধ্যায় এই ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানতে পারে। এদিকে ফণী বাংলাদেশের দিকে ধেয়ে আসায় সতর্কতার মাত্রা বাড়িয়েছে আবহাওয়া অধিদপ্তর। মোংলা, পায়রায় ৭ নম্বর এবং চট্টগ্রামে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়