logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ফ্রান্সে হলুদ জ্যাকেটধারীদের আন্দোলন: কাঁদানে গ্যাস ছুঁড়ে ছত্রভঙ্গ করলো পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২১ এপ্রিল ২০১৯, ০৯:৫৪ | আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১০:০৬
ছবি: সংগৃহীত
টানা ২৩ সপ্তাহ ধরে আন্দোলনরত তথাকথিত হলুদ জ্যাকেট পরিহিত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুঁড়েছে ফ্রান্সের দাঙ্গা পুলিশ। সেন্ট্রাল প্যারিসে যখন উভয়পক্ষ মুখোমুখি হয় তখন সেখানকার পরিস্থিতি খুব বিশৃঙ্খল ছিল। এসময় বিক্ষোভকারীরা রাস্তার বিভিন্ন জায়গায় বিভিন্ন জিনিস জড়ো করে আগুন ধরিয়ে দেয়।

ভিডিও ফুটেজে দেখা গেছে, আকাশে ভারী কালো ধোঁয়া উঠে যাচ্ছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এসময় পুলিশকে জলকামানও ব্যবহার করতে দেখা যায়।

প্যারিসের কৌঁসুলির অফিস জানিয়েছে, ১৮২ জন হলুদ জ্যাকেটধারীকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। গত সপ্তাহে প্যারিসের ঐতিহাসিক নটরডেম গির্জায় অগ্নিকাণ্ডের পর হলুদ জ্যাকেটধারীদের এটিই প্রথম বিক্ষোভ। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পুরো দেশজুড়ে ২৭ হাজার ৯০০ জন এই বিক্ষোভে অংশ নিয়েছে। এর মধ্যে রাজধানী প্যারিসেই নয় হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়।

দেশের অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে চলমান এই বিক্ষোভে প্রতিবাদকারীরা স্লোগান, গান ও বাদ্যযন্ত্র বাজিয়ে এটিকে মুখরিত করে তোলে। অনেক বিক্ষোভকারী এসময় অভিযোগ করে বলেন, নটরডেম গির্জা পুনর্নির্মাণের জন্য লাখ লাখ ডলার অনুদান উঠছে; আর এটাই দেশে বিদ্যমান বৈষম্যকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।

বিক্ষোভে অংশ নেয়াদের হাতে ‘সবকিছু নটরডেমের জন্য, দুর্দশাগ্রস্তদের জন্য কিছু নয়’ এমন স্লোগান লেখা প্ল্যাকার্ডও দেখা যায়। আরেকটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমরা সবাই গির্জা।’

উল্লেখ্য, ন্যূনতম মজুরি বৃদ্ধি এবং পেনশন ট্যাক্স সংশোধনের দাবিতে প্রায় ছয় মাস ধরে ফ্রান্সের বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। এসব বিক্ষোভে প্রতিবাদকারীরা হলুদ জ্যাকেট পরে করছে বলে এটি হলুদ জ্যাকেটধারীদের বিক্ষোভ হিসেবে পরিচিতি পেয়েছে।

এ/এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৫৮৯৭১২ ২৩৬৬৫৫১ ৩৪৭৯০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়