• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

ইন্দোনেশিয়ায় একসঙ্গে প্রেসিডেন্ট-সংসদ-স্থানীয় নির্বাচন বুধবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ এপ্রিল ২০১৯, ২১:২৫ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ২১:২৮
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

ইন্দোনেশিয়ায় প্রথমবারের মতো একই দিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট, সংসদ ও স্থানীয় পর্যায়ের নির্বাচন। আগামীকাল বুধবারের এই নির্বাচনে ভোট দেবেন প্রায় ১৯২ মিলিয়ন মানুষ।

গত শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানায় যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। এতে বলা হয়, ১৮ হাজার দ্বীপের দেশটির এই নির্বাচনে ২০ হাজারের বেশি জাতীয় ও স্থানীয় পর্যায়ের আসনে প্রায় দুই লাখ ৪৫ হাজার প্রার্থী লড়বে।

এই নির্বাচনকে বৈশ্বিক ইতিহাসের সবচেয়ে জটিল এক দিনের নির্বাচনগুলোর একটি বলে উল্লেখ করেছে অস্ট্রেলিয়ার থিংক-ট্যাংক দ্য লয়ি ইনস্টিটিউট। প্রাথমিক ফল হয়ত কয়েক ঘণ্টার মধ্যে জানা যাবে কিন্তু চূড়ান্ত ফলাফল সম্পর্কে স্পষ্ট হওয়ার জন্য এক সপ্তাহের বেশি সময় লেগে যেতে পারে।

দেশটির প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বর্তমানে পদটিতে দায়িত্বরত জোকো উইদোদো এবং সেনাবাহিনীর সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তো। এর আগে ২০১৪ সালের নির্বাচনেও তারা প্রতিদ্বন্দ্বিতা করেন।

২০১২ সালে জাকার্তার গভর্নর হওয়া উইদোদো ২০১৪ সালের নির্বাচনী প্রচারণায় দারিদ্র্য, স্বজনপ্রীতি ও অসহিষ্ণুতা দূর করার প্রতিজ্ঞা দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এসময় তিনি দুর্নীতি বিরোধী এবং ‘জনগণের মানুষ’ হিসেবে অভিহিত হন। ক্ষমতাসীন হওয়ার পর তিনি তার প্রতিজ্ঞা পূরণে যথেষ্ট সফল হন।

তার প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো দেশটির ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। তিনি তিন দশক ইন্দোনেশিয়া শাসন করা সাবেক একনায়ক জেনারেল সুহার্তোর মেয়েকে বিয়ে করেন। সুহার্তোর পাশাপাশি তার বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। কিন্তু তিনি নিজেকে নিরপরাধ দাবি করেন।

কে/ডি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়