• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

নারীর অধিকার ছাড়া শান্তি প্রতিষ্ঠা অসম্ভব: অ্যাঞ্জেলিনা জোলি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মার্চ ২০১৯, ১৭:২৩
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

নারীর অধিকার নিশ্চিত করা ছাড়া শান্তি প্রতিষ্ঠা অসম্ভব বলে মনে করেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জয়ী অভিনেত্রী ও শরণার্থী অধিকারকর্মী অ্যাঞ্জেলিনা জোলি।

শুক্রবার জাতিসংঘে শান্তিরক্ষা বিষয়ক মন্ত্রীপর্যায়ের একটি বৈঠকে তিনি একথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স।

অ্যাঞ্জেলিনা জোলি বলেন, আফগানিস্তানে কয়েক হাজার নারীর জীবন ঝুঁকির মুখে। যুক্তরাষ্ট্র ও তালেবানের সমঝোতায় তাদের এবং সন্তানদের অধিকারের বিষয়ে কতটা গুরুত্ব দেয়া হয়েছে, তা নিয়ে উদ্বিগ্ন তারা।

তিনি বলেন, শুধু আফগানিস্তান নয়, বিশ্বের কোথাও নারীর অধিকার নিশ্চিত করা ছাড়া শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা সম্ভব না। আর এই বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতা খুবই আশঙ্কাজনক।

তিনি আরও বলেন, যদি কোনও দেশ বিশ্বাস না করে যে নারী ও পুরুষ জন্মগতভাবে স্বাধীন এবং সমান, তবে দেশটি সব নাগরিকের অধিকার রক্ষা করতে পারে না।

বৃহস্পতিবার আফগানিস্তান পুনর্নির্মাণ বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ ইন্সপেক্টর জেনারেল জন এফ সপকো বলেন, একদিকে তালেবানের পক্ষ থেকে দেয়া আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হচ্ছে যে তারা নারীদের জন্য আরও উদার নীতির কথা চিন্তাভাবনা করছে। অন্যদিকে সংগঠনটির প্রধান সমঝোতাকারী নারীদের অধিকারের বিষয়টি শান্তিপ্রতিষ্ঠার বাধা হিসেবে উল্লেখ করেছেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু
৭ মে : ইতিহাসে আজকের এই দিনে
ইসরায়েলে অস্ত্র সরবরাহ স্থগিত করল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই আ.লীগ: কাদের
X
Fresh