logo
  • ঢাকা শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

ফিলিপিন্সে আবারও গ্রেপ্তার নিউজ ওয়েবসাইট র‌্যাপলারের নির্বাহী সম্পাদক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মার্চ ২০১৯, ১৬:৪৮
ছবি: ফিলিপিন্সের অনলাইন নিউজ ওয়েবসাইট র‌্যাপলার

ফিলিপিন্সে আবারও গ্রেপ্তার হওয়া গণমাধ্যমকর্মী মারিয়া রেসা ৯০ হাজার ফিলিপিনো পেসো জামানতের বিনিময়ে জামিন পেয়েছেন। এনিয়ে সপ্তমবারের মতো জামিন আবেদন করলেন তিনি।

বিদেশ ভ্রমণ শেষে তিনি শুক্রবার সকালে দেশটির নিনয় অ্যাকুইনো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে (এনএআইএ) পৌঁছালে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানায় দোবোল বি সা নিউজ টিভির বরাত দিয়ে জানিয়ে স্থানীয় গণমাধ্যম জিএমএ নিউজ।

রেসা ফিলিপিন্সের অনলাইন নিউজ ওয়েবসাইট র‌্যাপলারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও নির্বাহী সম্পাদক। তিনি ও ২০১৬ সালে যারা র‌্যাপলারের পরিচালনা পরিষদের সদস্য ছিলেন, তারা এন্টি-ডামি ল লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হন।

এই অভিযোগের জেরে বৃহস্পতিবার প্যাসিগ রিজিওনাল ট্রায়াল কোর্ট ব্রাঞ্চ 265 র‌্যাপলারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

সকাল আটটার দিকে এনএআইএ থেকে তাকে প্যাসিগ পুলিশ স্টেশনে নেয়া হয়। এরপর তিনি ৯০ হাজার পেসো জামানতের বিনিময়ে জামিন আবেদন করলে তাকে ছেড়ে দেয়ার আদেশ দেন আদালত।

বিমানবন্দরে পৌঁছানোর আগে র‌্যাপলারের সিইও টুইটারে লেখেন, অবতরণের কিছু ক্ষণের মধ্যে আমার বিরুদ্ধে জারি হওয়া সবশেষ গ্রেপ্তারি পরোয়ানা মোকাবেলা করবো আমি। এ নিয়ে সপ্তমবারের মতো জামিন আবেদন করবো আমি।

এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি গ্রেপ্তার করা হয় মারিয়া রেসাকে। ২০১২ সালে একটি নিবন্ধে মিথ্যা ও মানহানিকর বক্তব্য প্রকাশ করার দায়ে তখন গ্রেপ্তার করা হয় তাকে।

উইলফ্রেদো কেং নামের এক ব্যবসায়ীকে নিয়ে লেখা এই নিবন্ধ প্রকাশের পর তিনি মারিয়া এবং র‌্যাপলারের সাবেক প্রতিবেদক রেইনালদো সান্তোসের বিরুদ্ধে অনলাইনে মিথ্যা ও মানহানিকর বক্তব্য প্রকাশের দায়ে অভিযোগ করেন।

নিবন্ধটিতে উইলফ্রেদো মানবপাচার ও মাদক চোরাচালানে জড়িত বলে উল্লেখ করা হয়। দেশটির ন্যাশনাল ব্যুরো অব ইনভেস্টিগেশন কেংয়ের অভিযোগ তদন্ত করে ডিপার্টমেন্ট অব জাস্টিসকে যে রিপোর্ট দেয়, তাতে মারিয়া ও রেইনালদো ‘সাইবারক্রাইম প্রিভেনশন অ্যাক্ট’ লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করা হয়।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2