• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গুজরাটের গ্রামটি আট মাসে আবর্জনামুক্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ মার্চ ২০১৯, ২১:২৮
ছবি: আনন্দবাজার

আট মাস আগে আবর্জনার স্তূপে পূর্ণ ছিল ভারতের গুজরাটের গান্ধীনগর জেলার অম্বাপুর নামের গ্রামটি। কিন্তু গত আট মাসে গ্রামটি সম্পূর্ণ বদলে গেছে, একেবারে আবর্জনামুক্ত।

শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে একথা জানায় ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

এতে বলা হয়, ৫০০ পরিবারের বসবাস ছিল অম্বাপুরে। আবর্জনা ফেলার নির্দিষ্ট কোনও জায়গা ছিল না। প্রত্যেকেই বাড়ির আশেপাশে আবর্জনা ফেলতেন। গ্রামটির একটা পুকুর প্রায় বুজে যায় প্লাস্টিক ও অন্যান্য আবর্জনায়। ঘনঘন অসুস্থ হয়ে পড়ছিলেন গ্রামবাসীরা।

গণমাধ্যমটি জানায়, আট মাস আগে একবার গান্ধীনগরের এলডিআরপি ইনস্টিটিউট অব টেকনোলজি ও রিসার্চের কয়েকজন শিক্ষার্থী গ্রামটিতে যান। গ্রামের করুণ পরিস্থিতি তাদের নজরে আসে। কিন্তু প্রতিদিনের অভ্যাস পাল্টাতে গ্রামবাসীরা কতটা রাজি হবেন, সে ব্যাপারে আশঙ্কা ছিল তাদের।

আরও জানায়, তাদের আশঙ্কাকে ভুল প্রমাণ করে আবর্জনামুক্ত গ্রাম গড়ার প্রস্তাবে এক বাক্যেই রাজি হয়ে যান গ্রামবাসীরা। প্রথমে মুম্বাইয়ের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হয়ে গ্রামের সব আবর্জনা দূর করেন তারা।

প্রতিবেদনটিতে বলা হয়, প্রতিটি পরিবারকে দুটো করে প্লাস্টিকের ডাস্টবিন দেয়া হয়। একটিতে প্লাস্টিক জাতীয় এবং অন্যটিতে বায়োডিগ্রেডেবল আবর্জনা রাখতে বলা হয় গ্রামবাসীদেরকে। গ্রাম পঞ্চায়েতের সঙ্গে কথা বলে আবর্জনা সংগ্রহের জন্য একজন পরিচ্ছন্নকর্মী নিয়োগ করা হয়।

আরও বলা হয়, আবর্জনা সংগ্রহের পাশাপাশি এ থেকে সার তৈরির প্রশিক্ষণ দেয়া হয় তাকে। আবর্জনা থেকে তৈরিকৃত সার ক্ষেতে ব্যবহার করতে থাকে চাষিরা। এভাবে আট মাসে আবর্জনামুক্ত গ্রামে পরিণত হয়েছে অম্বাপুর।

আরও পড়ুন

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh