• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চুল প্রতিস্থাপনের দুদিন পর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ মার্চ ২০১৯, ১৫:৪৭
প্রতীকী ছবি

মাথার ঝরে যাওয়া চুল ফিরে পাওয়ার জন্য অনেকেই অনেক কিছু করেন। কেউ কেউ কেমিক্যালে মেশানো তেল-শ্যাম্পু থেকে ধরে সমস্যার সমাধান করতে দামি ওষুধও লাগান। আবার অনেকে হেয়ার ট্রান্সপ্লান্টের পথও বেছে নেন। আর পাঁচজনের মতো ৪৩ বছরের শ্রাওয়ান কুমার চৌধুরীও ভেবেছিলেন অস্ত্রোপচারের মাধ্যমে হারিয়ে যাওয়া চুল ফিরে পাবেন তিনি। কিন্তু সে ইচ্ছা আর পূরণ হল না তার। সাধের চুল ফিরে পেতে গিয়ে প্রাণ হারালেন তিনি।

পুলিশ জানিয়েছে, গত ৭ মার্চ মুম্বাই সেন্ট্রালের একটি ক্লিনিকে হেয়ার ট্রান্সপ্লান্ট করাতে গিয়েছিলেন তিনি। দীর্ঘ ১২ ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার। শুক্রবার মধ্যরাত আড়াইটা নাগাদ শেষ হয় সেই অস্ত্রোপচার। তারপর থেকেই বিভিন্ন সমস্যায় ভুগতে শুরু করে মুম্বাইয়ের সাকিনাকার বাসিন্দা শ্রাওয়ান। শুরু হয় শ্বাসকষ্ট। মুখে ও গলায় ব়্যাস বেরোতে থাকে।

-------------------------------------------------------
আরও পড়ুন : দুই মসজিদে হামলায় ৪০ জন নিহত: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
-------------------------------------------------------

পরিস্থিতির অবনতি ঘটলে পরের দিনই তাকে পওয়াইয়ের এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চুল প্রতিস্থাপনের পর দীর্ঘ ৪০ ঘণ্টা জীবনযুদ্ধে লড়াই করে শেষমেশ হার মানেন শ্রাওয়ান। ৯ মার্চ মৃত্যুর কোলে ঢোলে পড়েন তিনি। চিকিৎসকরা জানান, অস্ত্রোপচারের পর পুরো দেহে এলার্জি ছড়িয়ে পড়েছিল। সেই কারণেই প্রাণ হারান তিনি।

পুলিশেরও প্রাথমিক ধারণা, মারাত্মক এলার্জির জেরেই মৃত্যু হয় ওই ব্যবসায়ীর। ইতোমধ্যেই দুর্ঘটনাজনিত মৃত্যুর মামলা দায়ের করে পুলিশ। বিষয়টির তদন্তে নেমেছে পুলিশ। যে ক্লিনিকে চুল প্রতিস্থাপন করিয়েছিলেন শ্রাওয়ান সেখানকার ডার্মাটলোজিস্ট জানান, একবার অস্ত্রোপচার করেই ৯ হাজার চুল বসাতে চেয়েছিলেন তিনি। যা বেশ ঝুঁকিপূর্ণ কাজ। তাকে সতর্ক করা হলেও তাতে কান দেননি শ্রাওয়ান।

তবে ময়নাতদন্তের পরই মৃত্যুর কারণ স্পষ্ট হবে বলে জানায় পুলিশ। এদিকে একটি সিটিংয়ে তিন হাজারের বেশি চুল প্রতিস্থাপন না করার পরামর্শই দিচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু
দ্বিতীয় বিয়ে নিয়ে বিরোধ, ছেলের হাতে যুবলীগ নেতার মৃত্যু
রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু 
X
Fresh